৭৩তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

দেশের ক্রীড়াঙ্গনে শেখ কামালের অনন্য অবদান

অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২২, ১৭:৫৬

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল। বাংলাদেশের ক্রীড়াঙ্গনের সাফল্যের নেপথ্যে রয়েছে শেখ কামালের অনন্যসাধারণ অবদান। নাট্য ও সংগীতশিল্পী শেখ কামাল রাজধানীর শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে তিনি ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

নিরহংকারী, বন্ধুবৎসল শেখ কামালের এই সময়ে ক্রীড়া কর্মকাণ্ডের প্রতি তাঁর প্রচণ্ড টান, ভালোবাসা ব্যাপক মাত্রায় প্রকাশিত হয়। খেলাধুলাকে তিনি প্রচণ্ড রকমের ভালোবাসতেন। ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলায় তিনি ছিলেন অত্যন্ত পারদর্শী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যাকাণ্ডে যদি শেখ কামালকে ঘাতকদের হাতে নির্মমভাবে জীবন দিতে না হতো তাহলে আমার দৃঢ় বিশ্বাস বাংলাদেশ জাতীয় ফুটবল দল ইতোমধ্যে বিশ্বকাপে খেলার গৌরব অর্জন করত।

শাহীন স্কুলে পড়ার সময় তিনি ক্রিকেট, ফুটবল, বাস্কেটবল খেলতেন। ক্রিকেটে তিনি ছিলেন ফাস্ট বোলার। নিখুঁত লাইন-লেন্থ, প্রচণ্ড গতিতে তিনি বল করতেন। তিনি ছিলেন উদীয়মান পেসার। দীর্ঘদিন তিনি আজাদ বয়েজ ক্লাবের হয়ে প্রথম বিভাগ ক্রিকেট খেলেছেন। বাস্কেটবলেও ছিলেন সুদক্ষ খেলোয়াড়। ঢাকা বিশ^বিদ্যালয়ের বাস্কেটবল দলের ক্যাপ্টেন ছিলেন তিনি। ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের আন্তঃহল ফুটবল দলের নিয়মিত খেলোয়াড়। তিনি ছিলেন ফুটবল খেলোয়াড় কল্যাণ সমিতির সভাপতি।

ক্রীড়াসংগঠক শেখ কামাল বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা। আবাহনী ক্রীড়াচক্র দেশের ক্রীড়াঙ্গনে আধুনিকায়নের পথিকৃৎ প্রতিষ্ঠান। দেশের ফুটবলে পশ্চিমা রীতির এক নতুন বিপ্লবের সূচনা করেছিলেন। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে শেখ কামাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড গঠনে বিরাট অবদান রেখেছিলেন। এটা ছিল তাঁর দূরদর্শী ভাবনা, জ্ঞান ও প্রজ্ঞার ফসল।

বিশ্বক্রিকেটে বাংলাদেশের আজকের যে সাফল্য এটা শেখ কামালেরই অবদান। শুধু ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল নয় হকিতেও তিনি নতুন দিনের সূচনা করেছিলেন। সুদক্ষ সংগঠক, খ্যাতিমান ক্রীড়া ব্যক্তিত্ব শেখ কামাল সমগ্র ক্রীড়াঙ্গনে নবযুগের শুভ সূচনা করেছিলেন। এর সুফল যুগ যুগ ধরে বহমান থেকে বাংলাদেশের সামগ্রিক ক্রীড়াঙ্গন আজকের গৌরবোজ্জ্বল স্থানে পৌঁছেছে। বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বীর মুক্তিযোদ্ধা, খ্যাতিমান ক্রীড়াবিদ, ছাত্রনেতা, সংগীত, নাট্য ও যন্ত্রশিল্পীসহ বহুমুখী প্রতিভা ও বৈচিত্র্যময় বর্ণাঢ্য জীবনের অধিকারী শেখ কামাল তাঁর মাত্র ২৬ বছরের জীবনে বাংলাদেশের জন্য যে বিরাট অবদান রেখে গেছেন, বাঙালি জাতি তা চিরদিন স্মরণে রাখবে। দেশের ক্রীড়াঙ্গনে সফল ক্রীড়াবিদ শেখ কামাল নামটি চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আমরা সুদক্ষ সংগঠক শেখ কামালের অবদানকে চিরদিন স্মরণ করব শ্রদ্ধা ও ভালোবাসায়।

৫ আগস্ট ২০২২ ক্রীড়াবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী। ১৯৪৯ সালের এই দিনে তিনি গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। অসামান্য প্রতিভার অধিকারী শেখ কামালের জন্মদিনে তাঁর প্রতি জানাই অন্তরের অন্তঃস্তল থেকে গভীর শ্রদ্ধাঞ্জলি।

লেখক: অধ্যাপক ও চেয়ারম্যান, রেসপিরেটরি মেডিসিন বিভাগ; কোষাধ্যক্ষ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়।

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :