সয়াবিন তেলের দাম লিটারে ২০ টাকা বাড়ানোর প্রস্তাব মিলমালিকদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ আগস্ট ২০২২, ১৪:০৪ | প্রকাশিত : ০৭ আগস্ট ২০২২, ১৩:৪৮

সয়াবিন তেলের দাম লিটারে ২০ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। তাদের ভাষ্যমতে টাকার বিপরীতে মার্কিন ডলারের দাম বেড়ে যাওয়ায় ভোজ্যতেলের আমদানিমূল্য বেড়েছে। ফলে সমন্বয় করতেই দাম বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে।

ডলারের মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে মিলমালিকদের সংগঠনটি গত ৩ আগস্ট দাম বাড়ানোর এই প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে (বিটিটিসি)। তাদের প্রস্তাবে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৮০ টাকা, এক লিটারের বোতল ২০৫ টাকা এবং পাঁচ লিটারের বোতল ৯৬০ টাকা করার কথা বলা হয়েছে।

চলতি বছর বোতলজাত সয়াবিন তেল সর্বোচ্চ প্রতি লিটার ২০৫ টাকায় বিক্রি হয়। তবে সম্প্রতি দুই দফায় লিটারে ২০ টাকা কমানো হয়। সর্বশেষ গত ২১ জুলাই লিটারপ্রতি দর ১৪ টাকা কমানো হয়।

এর আগে ৯ জুন বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অধিশাখার উপসচিব খন্দকার নূরুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়।

তখন লিটারপ্রতি বাড়ানো হয় ৫ থেকে ৭ টাকা। নতুন দাম অনুযায়ী প্রতিলিটার খোলা সয়াবিন তেল ৫ টাকা বাড়িয়ে ১৮৫ টাকা করা হয়। আর এক লিটারের বোতলে ৭ টাকা বাড়িয়ে ২০৫ টাকা করা হয়। অন্যদিকে ৫ লিটারের বোতল ১২ টাকা বাড়িয়ে ৯৯৭ টাকা করা হয়।

পরে ১৭ জুলাই বাণিজ্য মন্ত্রণালয়ে সঙ্গে তেলের মিল ও পরিশোধনকারী প্রতিষ্ঠানের মালিকদের বৈঠক শেষে ১৪ টাকা কমিয়ে প্রতি লিটার সয়াবিন তেল ১৮৫ টাকা আর পাঁচ লিটার ৯৮০ টাকা থেকে ৯১০ টাকা করার ঘোষণা দেয়া হয়। পাশাপাশি পাম তেলের দামও কমানো হয়। প্রতি লিটার পাম তেলের দাম লিটারে ৬ টাকা কমিয়ে ১৫২ টাকা করা হয়।

(ঢাকাটাইমস/০৭আগস্ট/কেআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :