বিসিএসআইআর, সিএসআইআরও এবং আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের চুক্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ আগস্ট ২০২২, ১৫:৫২ | প্রকাশিত : ০৮ আগস্ট ২০২২, ১৫:৪৮

সম্প্রতি অস্ট্রেলিয়ার মেলবোর্নে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর সাথে কমনওয়েলথ সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশন (সিএসআইআরও) এবং রয়্যাল মেলবোর্ন ইন্সটিটিউট অব টেকনোলজি (আরএমআইটি) বিশ্ববিদ্যালয়, মেলবোর্ন, অস্ট্রেলিয়া-এর সাথে ৫ ও ৭ বছর মেয়াদে যৌথ গবেষণা সহযোগিতার লক্ষ্যে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এ সমঝোতা স্মারকের আলোকে উভয় দেশের বিজ্ঞানীগণ খনিজ বালু প্রক্রিয়াকরণসহ অন্যান্য মাইনিং ও মিনারেল প্রসেসিং, পরিবেশ ও জ্বালানী শক্তি, খাদ্য দ্রব্য, পানি ও জেনোমিকস এর উপর যৌথ গবেষণা পরিচালনার বিষয়ে কাজ করার সুযোগ পাবেন।

এ সফরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং বিসিএসআইআর-এর চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আফতাব আলী শেখ বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

সিএসআইআরও-এর পক্ষে নেতৃত্ব দেন এন্ড্রু জেনকিন-গবেষণা পরিচালক এবং আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ক্যালাম ড্রুমন্ড।

সমঝোতা স্মারকের আলোকে বিসিএসআইআর-এর ১০ জন বিজ্ঞানী আগামী ৭ বছরে আরএমআইটি বিশ্ববিদ্যালয় ও সিএসআইআরও গবেষণাগারে পিএইচ.ডি গবেষণা কার্যক্রম পরিচালনা করবেন।

এ গবেষণার ক্ষেত্র হবে দেশের অভ্যন্তরীণ বিষয়ভিত্তিক সমস্যগুলি চিহ্নিত করে তা সমাধান করা।

এছাড়াও স্বল্প সময়ের জন্য অর্থাৎ ৩ মাস ও ৬ মাস মেয়াদে বিসিএসআইআর-এর বিজ্ঞানীগণ অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণের সুযোগ পাবেন।

(ঢাকাটাইমস/৮আগস্ট/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :