দেয়ালে মানুষের পিঠ, বাড়তি মূল্য ঠেকাতে ভোক্তা অধিকারের অভিযান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২২, ২০:৫৭

বিভিন্ন অজুহাতে দেশের বাজারে প্রতিনিয়ত বাড়ছে নিত্যপণ্যের দাম। সরকার ঘোষণার আগেই নতুন করে বেড়েছে ভোজ্যতেলের দাম। তাছাড়া জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির দোহাই দিয়ে বেশ কয়েকদিন অস্থিরতা চলছে চাল, ডাল, মুরগি ও ডিমের বাজারে। কোনোভাবেই লাগাম টেনে ধরা যাচ্ছে না দ্রব্যমূল্যের।

ভোক্তার স্বার্থ রক্ষায় বাজার মনিটিংয়ে মাঠে প্রতিনিয়ত কাজ করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সীমিত লোকবল নিয়েই অবৈধ মজুতদার, কৃত্রিম সংকটকারীদের সতর্ক ও জরিমানা করে আসছে সংস্থাটি। শনিবার রাজধানীসহ সারাদেশে ২৬টিম কাজ করে। আর পাঁচটি টিম সাধারণ তদারকি করেছে। অভিযানে ৬৮ প্রতিষ্ঠানকে প্রায় সাড়ে তিনলাখ টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার বলছে, ভোজ্যতেলের পাশাপাশি নিত্যপণ্যের তদারকি করতে দেশের বিভিন্ন বাজারে অভিযান চালানো হয়। এছাড়া চট্টগ্রামে এস আলম ফ্যাক্টরি এবং নারায়ণগঞ্জের শবনম ভেজেটেবল ওয়েল মিল ও বাংলাদেশ এডিবল অয়েল মিল লি. ভোজ্যতেলের ফ্যাক্টরি তদারকি করা হয়েছে।

প্রতিষ্ঠানটির সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল বলেন, ‘হঠাৎ করে নিত্যপণ্যের বাজার অস্থিরতা শুরু হয়েছে। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করছে অধিদপ্তর। বিভিন্ন অপরাধ প্রমাণিত হলে ব্যবসায়ীদের অর্থদণ্ডের মাধ্যমে জরিমানার আওতায় আনা হচ্ছে। আমরা ভোজ্যতেল ও চালের বাজার তদারকি শুরু করেছি। রবিবার থেকে অভিযান বাড়ানো হবে। এতে চাল ও তেলের বাজারে নিয়ন্ত্রণে বিশেষ গুরুত্ব দেওয়া হবে।’

গত ১৩ জুন অনলাইনে টাকা দিয়ে দিলেও টিকিট পাননি মহিউদ্দিন রনি নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। পরে তিনি কমলাপুর রেলস্টেশনে অবস্থান করে প্রতিবাদ শুরু করেন। এই ঘটনায় ভোক্তা অধিকারে অভিযোগ জমা দেন রনি। পরে শুনানিতে রেলের টিকিট বিক্রি প্রতিষ্ঠান সহজডটকমকে জরিমানা করা হয়। এসময় রনি রায়ে সন্তুষ্ট প্রকাশ করে বলেন, ‘এতে সাধারণ মানুষ আশ্বস্ত হবেন যে সরকারি অফিস কাজ করে।’ তবে উচ্চ আদালতে এ রায় স্থগিত আছে। এছাড়া ১ আগস্ট মোটরসাইকেলে পরিমাণে তেল কম দেওয়ার অভিযোগে রাজধানীর কল্যাণপুরে সোহরাব পেট্রোল পাম্পের সামনে আট ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করেছিলেন শেখ ইসতিয়াক আহমেদ। পরে বিষয়টি নিয়ে অভিযোগ যায় ভোক্তা অধিকারে। শুনানি শেষে তেল পাম্পটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

তেল চালের বাজার চড়া

এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে চালের দাম ৫ টাকা থেকে ১৫ টাকা পর্যন্ত দাম বেড়েছে চালের দাম। মোট চালের দাম বেড়েছে ৫-৬ টাকা, এছাড়া চিকন চালের দাম বেড়েছে ১৫ টাকা পর্যন্ত। ব্যবসায়িদের অজুহাত জ্বালানি তেলের দাম বৃদ্ধিসহ বন্যার প্রভাব ও ডলারের মুল্য বৃদ্ধির কারনেই দাম বাড়িয়েছেন। এদিকে খুচরা দোকানীদের অভিযোগ মিলাররাই চাল মজুদ করে সংকট সৃষ্টি করছেন। আর তাতেই দাম বাড়ছে।

সম্প্রতি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, যারা অবৈধ মজুদ করে চালের দাম বৃদ্ধির পাঁয়তারা করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এজন্য মিলাররা ধান ৩০ দিন ও চাল ১৫ দিনের বেশি মজুদ করে রাখতে পারবে না। যারা অবৈধভাবে মজুদ করে রাখবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মোহাম্মাদপুর পাইকারি কৃষি মার্কেট চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ মনিরুল ইসলাম মন্টু বলেন, ‘মিলে আমাদের অগ্রিম টাকা দেয়া আছে, কিন্তু তারপরও আমরা চাল পাচ্ছি না। এ চাল না আসলে বাজার ঠিক হবে কীভাবে?’

আবার গেল ৩ আগস্ট সয়াবিন তেলের দাম বাড়ানোর ঘোষনা দেবার পর থেকে গেল কয়দিনে বাজারে দাম বাড়তে শুরু করেছে। সপ্তাহ ঘুরতে না ঘুরতেই ফের বেড়েছে খোলা সয়াবিন তেল ও পামঅয়েলের দাম। সয়াবিন তেল ও পামঅয়েল কেজিতে ২০ থেকে ২৫ টাকা। রাজধানীর বিভিন্ন মার্কেট ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে খোলা সয়াবিন তেলের কেজি বিক্রি হয়েছে ১৬০ থেকে ১৬৫ টাকায়। আর আজ বিক্রি হচ্ছে ১৮৫ থেকে ১৯০ টাকায়। বোতলজাত সরিষার তেলের লিটার বিক্রি হচ্ছে ৩২০ টাকায়।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/এসএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :