বগুড়ায় সারের দাবিতে বিক্ষুব্ধ কৃষক, সড়ক অবরোধ

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২২, ১৭:৩০

বগুড়ার ধুনটে চাহিদা মতো সারের দাবিতে সড়ক অবরোধ করেন কৃষকরা। বুধবার বেলা সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত তারা ধুনট-বগুড়া বাইপাস সড়ক অবরোধ করে রাখেন। এক ঘণ্টার সড়ক অবরোধের কারণে উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ধুনট-বগুড়া বাইপাস সড়কের ধুনট খাদ্য গুদাম এলাকায় মেসার্স এশিয়া এন্টারপ্রাইজের সামনে এ ঘটনা ঘটে। প্রতিষ্ঠানটি ধুনট ইউনিয়নের বিসিআইসি সার ডিলার।

সংবাদ পেয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

বিক্ষুব্ধ কৃষকদের থেকে জানা গেছে, গত দুই দিন তারা সার ডিলার পয়েন্টে এসে ফিরে গেছেন। বুধবার সার নিতে এসে জানতে পারেন তাদের চাহিদামতো সার দেওয়া হবে না। এছাড়া মাত্র ৩টি ওয়ার্ডের কৃষকদের সার দেওয়া হবে। বিষয়টি নিয়ে তারা ক্ষুব্ধ হয়ে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে রাখেন।

ধুনট উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ধুনট উপজেলা আগস্ট মাসের জন্য সরকারিভাবে ৮৯০ মেট্রিক টন ইউরিয়া সার বরাদ্দ রয়েছে। উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় একজন করে বিসিআইডি সার ডিলার রয়েছেন। বরাদ্দ পাওয়া সার ডিলারদের মাঝে ভাগ করে দেয়া হয়েছে।

কৃষি অফিসের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিদিন একটি ইউনিয়নের ৩টি করে ওয়ার্ডের কৃষকদের সার দেওয়া হবে। বুধবার সকাল থেকে ধুনট ইউনিয়নের ১, ২ ও ৩ নং ওয়ার্ডের কৃষকদের মাঝে জমির পরিমাণ অনুযায়ী দুজন উপসহকারী কৃষি কর্মকর্তার উপস্থিতিতে ইউরিয়া সার বিক্রি করার কথা ছিল। কিন্তু সার বিক্রি শুরু করার আগেই কৃষকের ক্ষুব্ধ হয়ে সড়ক অবরোধ করেন।

ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জান বলেন, ইউনিয়নের সব ওয়ার্ড থেকে কৃষক আসায় কারণে সমস্যার সৃষ্টি হয়েছিল। পরে পুলিশের উপস্থিতিতে পরিস্থিতি শান্ত হয়েছে। ২১ আগস্ট পর্যন্ত কৃষকদের কাছে সার বিক্রি করা হবে।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, ঘটনাস্থলে গিয়ে কৃষকদের শান্ত করে সার বিক্রি শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে সকল ওয়ার্ডের কৃষকদের সার দেওয়া হবে। এছাড়াও উপজেলায় নতুন করে সার বরাদ্দের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :