গ্যাস সংকট নিরসনে টবগী-১ কূপ খনন শুরু

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০২২, ১৯:০১

গ্যাস সংকট নিরসনে ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের টবগী-১ কূপের খনন কাজ শুরু হয়েছে। এ কূপ থেকে দৈনিক ২০-২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস (এমএমসিএফডি) পাওয়া যাবে বলে আশা করছে পেট্রোবাংলা।

আজ শুক্রবার জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খননকাজের উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান জানান, এ কূপ তিন হাজার ৫০০ মিটার পর্যন্ত গভীরে খনন করা হবে। এ থেকে প্রতিদিন ২০-২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে, যা গ্যাস সংকট নিরসনে সহায়তা করবে।

গ্যাসের উৎপাদন বৃদ্ধির জন্য যে উদ্যোগ নেওয়া হয়েছে, টবগী-১ কূপ খনন তার মধ্যে অন্যতম বলে জানান বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী। বলেন, এই খনন কাজের মধ্য দিয়ে গ্যাস উৎপাদন বাড়ানোর প্রক্রিয়া আরও একধাপ এগোল।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রকল্প পরিচালকসহ বাপেক্স ও গ্যাজপ্রমের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টবগী-১ অনুসন্ধান কূপ খননের কাজ করছে রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাজপ্রম। এ প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে আরও ২টি অনুসন্ধান কূপ ইলিশা-১ ও ভোলা নর্থ-২ খনন করা হবে বলে জানান গেছে।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :