চট্টগ্রামের স্বাস্থ্যসেবা খাতে নতুন মাইলফলক অর্জন

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০২২, ২১:২৭

বন্দরনগরীর সর্ববৃহৎ হাসপাতাল এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এ প্রথমবারের মতো কমপ্রিহেন্সিভ পেডিয়াট্রিক কার্ডিওলজি সার্ভিস শুরু হয়েছে। এর আগে চট্টগ্রামে এই সেবা সহজলভ্য না থাকায় রোগীদের শহরের বাইরে বা বিদেশে গিয়ে চিকিৎসা করাতে হচ্ছে। তবে এখন থেকে শিশুর হার্টে ছিদ্রসহ অন্যান্য জটিল হৃদরোগ সমস্যার বিশ্বমানের চিকিৎসা-সেবা প্রদান করবে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম।

দেশবরেণ্য পেডিয়াট্রিক কার্ডিওলজিস্ট ডা. তাহেরা নাজরিন-এর তত্ত্বাবধায়নে একটি অভিজ্ঞ মাল্টিডিসিপ্লিনারি টিম, দক্ষ টেকনিশিয়ান ও নার্সদের অংশগ্রহণে এই চিকিৎসাগুলো সম্পন্ন হচ্ছে। এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে রয়েছে একটি স্টেট-অব-আর্ট ক্যাথ ল্যাব ও অত্যাধুনিক পেডিয়াট্রিক আইসিইউ সুবিধা, যেখানে শিশুদের সেরামানের চিকিৎসা-সেবা নিশ্চিত করা হবে এবং বাবা-মায়েদেরও উন্নত চিকিৎসার জন্য দূরে কোথায় যেতে বা বাড়তি অর্থ ব্যয় করতে হবে না।

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য একটি বিশেষ উদ্যোগ নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। জন্ম থেকে ১৬ বছর বয়সী যেসব সুবিধাবঞ্চিত শিশুর হার্টে ছিদ্র রয়েছে, তাদের বিনামূল্যে ডিভাইস বা বেলুন প্রদান করা হবে এবং বাকি চিকিৎসায় সম্পন্ন হবে মাত্র ৫৫ হাজার টাকায়। যেসব সুবিধাবঞ্চিত শিশুদের চিকিৎসা প্রয়োজন তাদের বাবা-মায়েরা ১০৬৬৩ নম্বরে কল করে রেজিস্টারের মাধ্যমে এই সেবা গ্রহণ করতে পারবেন।

২৭ আগস্ট (শনিবার) ৪ জন শিশুর চিকিৎসার মাধ্যমে এই উদ্যোগের সূচনা করা হয়।

এভারকেয়ার হসপিটালের ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট এবং কো-অর্ডিনেটর ডা. তাহেরা নাজরিন এসব চিকিৎসায় নেতৃত্ব প্রদান করবেন। ডা. নাজরিন শিশুর জন্মগত হার্টের ছিদ্র চিকিৎসায় দেশের সবচেয়ে অভিজ্ঞ ও অন্যতম সেরা একজন চিকিৎসক। ডিভাইসের মাধ্যমে এট্রিয়াল সেপ্টাল ডিফেক্ট (এএসডি), ভেনট্রিকুলার সেপ্টাল ডিফেক্ট (ভিএসডি), পেটেন্ট ডাক্টাস আর্টারিওসাস (পিডিএ) চিকিৎসায় তিনি বিশেষ দক্ষতাসম্পন্ন। এছাড়া, বেলুনের মাধ্যমে সরু ভাল্ভ ও অ্যাওর্টা নিরাময়ে পালমোনারি ভাল্ভুলার স্টেনোসিস, অ্যাওর্টিক ভাল্ভুলার স্টেনোসিস, কোয়ার্কটেশন অব অ্যাওর্ট্রা চিকিৎসায়ও তার অনন্য অভিজ্ঞতা রয়েছে। তিনি এখন থেকে ঢাকার পাশাপাশি এভারকেয়ার চট্টগ্রামেও নিয়মিত দায়িত্ব পালন করবেন, যা ইতোমধ্যে শুরুও করেছেন।

এ প্রসঙ্গে এভারকেয়ার হসপিটাল ঢাকা ও চট্টগ্রাম-এর সিইও এবং এমডি ডা. রত্নদীপ চাস্কার বলেন, আমরা বাংলাদেশে বিশ্বমানের স্বাস্থ্যসেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। উন্নত চিকিৎসার অভাবে বাধ্য হয়ে হৃদরোগে আক্রান্ত বহু শিশুদের নিয়ে বাবা-মায়েরা বিদেশে পাড়ি জমান, ফলে প্রচুর অর্থ ব্যয় হয়। সেটি মাথায় রেখেই আমরা ডা. তাহেরা নাজরিন-এর তত্ত্বাবধানে চট্টগ্রামে প্রথমবারের মতো কমপ্রিহেন্সিভ পেডিয়াট্রিক কার্ডিওলজি সার্ভিস শুরু করেছি এবং তার উপস্থিতিতে উদ্যোগটি সফলভাবে পরিচালনা হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

তিনি আরও বলেন, আপনার আশেপাশে কোন সুবিধাবঞ্চিত শিশুর হৃদরোগ থাকলে আমাদের সাথে যোগাযোগ করুন।

ডা. তাহেরা নাজরিন বলেন, এমন অসাধারণ একটি উদ্যোগ গ্রহণ করায় এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামকে অসংখ্য ধন্যবাদ ও অভিনন্দন। এই উদ্যোগের অংশ হতে পেরে আমি অত্যন্ত গর্বিত। আমি এখন থেকে নিয়মিতভাবে চট্টগ্রামে দায়িত্বপালন করছি। অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, প্রথম ৪ জন শিশুর হার্টের ছিদ্র চিকিৎসা আমরা সফলভাবে সম্পন্ন করেছি। এখন সকলেই সুস্থ আছে এবং আজ তাদের ডিসচার্জ করা হয়েছে। তাদের স্বাভাবিক জীবনে ফিরে যেতে দেখে সত্যিই ভালো লাগছে এবং সকলের উজ্জ্বল ভবিষ্যত কামনা করছি। আমরা চট্টগ্রামে সেরামানের চিকিৎসা প্রদানে আশাবাদী।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বন্দর নগরী এর সর্বশেষ

বনজ কুমারের বিরুদ্ধে বাবুল আক্তারের মামলার আবেদন খারিজ

‘চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে ডিসির বিরুদ্ধে ষড়যন্ত্র রুখে দিতে হবে’

২০২৬ সালে কার্যক্রম শুরু হবে চট্টগ্রাম বন্দর বে-টার্মিনালের

পক্ষপাতমূলক আচরণ: চট্টগ্রামের ডিসিকে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব থেকে অব্যাহতি

কারাগারে বাবুলের কক্ষে ওসির তল্লাশির অভিযোগ, ‘জীবনের নিরাপত্তা’ চেয়ে আবেদন

বন্দরের প্রতিটি গেটে স্ক‍্যানার বসানো হবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

অবশেষে গেজেট, ঢাকার দুই মেয়র মন্ত্রী, চট্টগ্রাম-না.গঞ্জের মেয়রের প্রতিমন্ত্রী মর্যাদা

মিরসরাইয়ে ট্রেন দুর্ঘটনায় গেটম্যান ও মাইক্রোবাসচালক দায়ী

চট্টগ্রাম ক্লাবে পাঞ্জাবি পরে প্রবেশ নিষিদ্ধ কেন?

ধিক্কার! শোকের মাসে চট্টগ্রাম ক্লাবের সঙ্গীতানুষ্ঠান? এসব কীসের আলামত?

এই বিভাগের সব খবর

শিরোনাম :