অভিযোগ ধোপে টিকলো না, বিশ্বকাপ খেলতে বাধা নেই ইকুয়েডরের

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২২, ১০:৩১
বাছাই পর্বে চতুর্থ হয়ে বিশ্বকাপের টিকিট পায় ইকুয়েডর আর ইকুয়েডরের বাড়া ভাতে ছাই দিতে চেয়েছিল চিলি (ছবি: সংগৃহীত)

ইকুয়েডরের কাতার বিশ্বকাপ যাত্রা ঠেকাতে উঠেপড়ে লেগেছিল চিলি। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা- ফিফার কাছে পরপর দুবার অভিযোগ করেও নিরাশ হয়েছে দেশটি। অভিযোগ ধোপে টেকেনি, বিশ্বকাপ খেলতে বাধা নেই ইকুয়েডরের। দ্বিতীয় বারের মতো ইকুয়েডরের বিরুদ্দে চিলির করা আবেদন খারিজ করে দিয়েছে ফিফা।

এদিকে খেলোয়াড়ের তথ্য জালিয়াতির মাধ্যমে বিশ্বকাপ বাছাই পর্বে ইকুয়েডর অংশ নিয়েছে বলে অভিযোগ করে আসছিল চিলি। তাদের অভিযোগ- বায়রন কাস্তিলোর বিষয়ে তথ্য জালিয়াতি করেছে ইকুয়েডর। তবে শেষে পর্যন্ত রায় ইকুয়েডরের পক্ষেই হয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে ফিফা জানায়, বায়রন কাস্তিলোকে বিশ্বকাপ বাছাইয়ে খেলানোর বিষয়ে ইকুয়েডরের কোনো তথ্য জালিয়াতির প্রমাণ পাওয়া যায়নি। তাই নভেম্বরে আসন্ন কাতার বিশ্বকাপ খেলতে আর বাধা নেই লাতিন অঞ্চলের এ দেশটির।

অপরদিকে চিলির অভিযোগ, কাস্তিলো মূলত কলম্বিয়ান নাগরিক। ইকুয়েডরের হয়ে খেলতে যে শর্তপূরণ করতে হতো সেটি করা হয়নি। এছাড়া ইকুয়েডরের হয়ে খেলার জন্য তার জন্ম তারিখসহ অনেক তথ্য জালিয়াতি করা হয়েছে।

এরপরই চলতি বছরের জুনে দুপক্ষের দেওয়া তথ্যউপাত্ত বিশ্লেষণ করে ইকুয়েডরের পক্ষে থাকে ফিফা। এরপরও দমে যায়নি চিলি। নতুন তথ্যপ্রমাণ নিয়ে হাজির হয় দেশটি। কলম্বিয়ান জন্মসনদে কাস্তিলোর জন্মসাল ১৯৯৫ হলেও ইকুয়েডরের জন্মসনদে দেওয়া ছিল ১৯৯৮। এছাড়া আরো বেশ কিছু প্রমাণ দেখায় তারা। শেষ পর্যন্ত তাদের এ আবেদনটিও খারিজ করে দিল ফিফা।

এবারের বিশ্বকাপে স্বাগতিক কাতার, নেদারল্যান্ডস ও সেনেগালের সঙ্গে এ গ্রুপে খেলবে ইকুয়েডর। আগামী ২০ নভেম্বর উদ্বোধনী ম্যাচে কাতারের মুখোমুখি হবে তারা।

প্রসঙ্গত, বিশ্বকাপ বাছাই পর্বে চতুর্থ হয়ে কাতার বিশ্বকাপের টিকিট পায় ইকুয়েডর। বাছাইয়ে সপ্তম হওয়ায় কাতার বিশ্বকাপে খেলা হচ্ছে না চিলির।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :