ভোলায় হাঁসের কালো ডিম পাড়া নিয়ে চাঞ্চল্য

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩১

ভোলার চরফ্যাশন উপজেলায় দেশি এক হাঁস অস্বাভাবিক কালো ডিম পেড়েছে। এ ডিম নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

জানা যায়, মঙ্গলবার উপজেলার জিন্নাগড় ৪নম্বর ওয়ার্ডে আবদুল মন্নান বাড়ির মতিনের স্ত্রী তাসলিমা বেগমের পালিত একটি হাঁস এ অস্বাভাবিক কালো ডিম দেয়। বুধবার সকালে তাসলিমা বেগম হাঁসের খোয়ার থেকে হাস ছাড়তে গেলে এ কালো ডিম দেখে প্রথমে ভয় পেয়ে যান।

তাসলিমা বেগম জানান, তিনি ১১টি দেশি হাঁস পালেন। এর মধ্যে ৮ মাস বয়সের একটি হাঁস রয়েছে। সেটি এই প্রথম ডিম পাড়ে। সকালে খোয়ার থেকে হাঁস ছাড়তে গেলে কালো রং দেখে প্রথমে ভয় পেয়ে যান। পরে ডিমটি বাড়ির অন্যদের দেখালে মুহুর্তের মধ্যে কালো ডিমের সংবাদটি এলাকায় ছড়িয়ে পড়ে। দেশি হাঁসের কালো ডিম দেখতে সে বাড়িতে মানুষ ভিড় করে।

এ বিষয়ে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মন্ডল ঢাকা টাইমসকে বলেন, জানামতে হাঁস এ ধরনের কালো ডিম এই প্রথম পেড়েছে। জিংডিং জাতের একপ্রকার হাঁস হালকা নীল রঙের ডিম দেয় কিন্তু কোনো হাঁস কালো ডিম পেড়েছে কখনো শুনিনি, দেখিনি।

তিনি বলেন, ভারতীয় ব্রিডের কাদারনাথ বা কালো মাসি জাতের মুরগী কালো ডিম পারে। যার মাংসও কালো। হাঁসে কালো ডিম পাড়ার নেপথ্যে জরায়ুর কোনো সমস্যা হতে পারে। সাধারণত হাঁসের জরায়ুতে ডিমের খোসাটি ১৯ ঘন্টা থাকে। এটি অস্বাভাবিক ডিম।

আগামীতে যদি এই হাঁস কালো ডিম পাড়ে তাহলে হাঁস ও ডিম পরীক্ষাগারে পাঠাবেন বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :