অর্থের বিনিময়ে ৬১ অধ্যক্ষকে এমপিও

কারিগরি শিক্ষা অধিদপ্তরের সাবেক ডিজি-পরিচালকের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩২ | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪৪

কারিগরি শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক নিতাই চন্দ্র সূত্রধর ও পরিচালক মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের বিরুদ্ধে অভিযোগ ঘুষ ও দুর্নীতির মাধ্যমে ৬১টি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজের অধ্যক্ষকে এমপিওভুক্ত করেছেন বলে অভিযোগ আনা হয়েছে মামলায়।

বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ের উপসহকারী পরিচালক শিহাব সালাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। কমিশনের জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ শফিউল্লাহ ঢাকা টাইমসকে মামলার বিষয়টি নিশ্চিত করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, কোনো ধরেণের যাচাইবাছাই এবং প্রশাসনিক অনুমোদন ছাড়াই কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীন ৬১টি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজের অধ্যক্ষকে কারিগরি শিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সেলের এমপিও ডাটাবেজের মাধ্যমে এমপিও তালিকাভুক্ত করে প্রায় ১৮ কোটি ৮৬ লাখ টাকা সরকারি অর্থের ক্ষতি করেন।

আসামীরা পরস্পর যোগসাজশে নিজেরা লাভবান হয়ে এবং অপরকে লাভবান করার উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার ও অপরাধজনক বিশ্বাসভঙ্গ করে সরকারি অর্থের ক্ষতিসাধন করায় দণ্ডবিধি, ১৮৬০ এর ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইন এর ৫(২) ধারায় মামলাটি দায়ের করা হয়।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১০ সালের ২১ আগস্ট বিকেল তিনটা ২৩ মিনিট থেকে ৪টা ৫ মিনিটের মধ্যে ৬১টি টেকনিক্যাল ৩. বিএম (বিজনেস ম্যানেজমেন্ট) কলেজের অধ্যক্ষকে এমপিও তালিকাভুক্ত করেন।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সেলে অবস্থিত এমপিও ডাটাবেজে কারিগরি শিক্ষা অধিদপ্তরের আইসিটি শাখার ‘Mostafiz’ নামক ইউজার আইডি ও সংশ্লিষ্ট পাসওয়ার্ড ব্যবহার করে উক্ত ৬১ জন অধ্যক্ষকে নিয়ম বর্হিভূতভাবে অধিদপ্তরের মহাপরিচালক অনুমোদন ছাড়াই এমপিও প্রদান করা হয়।

দুদকের অনুসন্ধান সূত্রে জানা যায়, মহাপরিচালক হিসেবে অবগত থাকা সত্ত্বেও কোনো ধরণের ব্যবস্থা গ্রহণ করেননি বরং এতে মৌন সম্মতি প্রদান করেছেন। উক্ত এমপিওভূক্তির ফলে অধ্যক্ষগণ ২০১০ হতে ডিসেম্বর, ২০১৯ পর্যন্ত বেতন-ভাতার সরকারি অংশ প্রায় ১৮ কোটি ৮৬ লাখ উত্তোলন করে আত্মসাৎ করেন।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/এসআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেপ্তার

আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা গ্রেপ্তার, বিপুল কনটেন্ট জব্দ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি করে ডিবিতে যা বলেছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

শেরপুরের ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

খেলনার প্যাকেটে আমেরিকা থেকে এসেছে কোটি টাকার গাঁজার চকলেট-কেক

সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে দুদক

উপবৃত্তির টাকা দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৮

সনদ জালিয়াতি: কারিগরি বোর্ডের ওএসডি চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি

বুথ ভেঙে নিরাপত্তাকর্মীকে হত্যা, বেরিয়ে এল রহস্য

এই বিভাগের সব খবর

শিরোনাম :