অস্বাভাবিক মূল্যবৃদ্ধি: ইউনিলিভার, সিটি গ্রুপসহ ৪৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২২, ২০:৫৬ | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৮:২৩

নিজেদের উৎপাদিত ও সরবরাহ করা পণ্যে অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করে প্রতিযোগিতা কমিশনের মামলার মুখে পড়ল বহুজাতিক কোম্পানি ইউনিলিভার ও দেশের শীর্ষ স্থানীয় কয়েকটিসহ ৪৪ প্রতিষ্ঠান। এর মধ্যে উল্লেখযোগ্য সিটি গ্রুপ, রশিদ অ্যাগ্রো ফুড প্রোডাক্টস, বেলকন গ্রুপ, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড।

চাল, চাল ডাল ও আটার মতো নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, কৃত্রিম সংকট এবং ভোক্তাদের মধ্যে অস্থিরতা তৈরির অভিযোগে এই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে বৃহস্পতিবার মামলা করেছে প্রতিযোগিতা কমিশন।

ঢাকা টাইমসকে মামলার বিষয়টি নিশ্চিত করে কমিশনের চেয়ারপার্সন মো. মফিজুল ইসলাম বলেন, ধারাবাহিকভাবে আগামী সোমবার থেকে মামলাগুলোর শুনানি করে নিষ্পত্তি করা হবে।

কমিশন সূত্র জানায়, প্রতিযোগিতা কমিশন আইনের ১৫ ও ১৬ ধারায় তাদের বিরুদ্ধে মামলা হয়েছে। ১৫ ধারায় বলা আছে, বাজারে প্রভাব বিস্তার করে একপক্ষীয় পরিস্থিতি সৃষ্টি করলে তারা শাস্তির আওতায় আসবে। আর ১৬ ধারায় বলা আছে, কোনো পণ্যের বাজারজাত বা উৎপাদনে শীর্ষে থাকার সুযোগ কাজে লাগিয়ে পণ্যের দামে কারসাজি করলে সেই অপরাধও শাস্তিযোগ্য।

কমিশনের একটি সূত্র ঢাকা টাইমসকে জানায়, যেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হয়েছে তার মধ্যে বেশিরভাগই চাল ব্যবসার সঙ্গে যুক্ত। এরকম প্রতিষ্ঠানের মধ্যে ১১টি বড় কোম্পানি ও আটটি করপোরেট প্রতিষ্ঠান।

এছাড়া আটা ময়দা উৎপাদন ও সরবরাহের সঙ্গে যুক্ত ৮টি, ডিম উৎপাদনের সঙ্গে যুক্ত ৬টি, ব্রয়লার মুরগি উৎপাদন ও বাজারজাতকরণের সঙ্গে যুক্ত ৬টি, সাবান ও ডিটারজেন্ট উৎপাদন ও বিপণনে যুক্ত ৬টি কোম্পানি রয়েছে।

বিশেষ করে চালের জন্য রশিদ অ্যাগ্রো ফুড প্রোডাক্টস, বেলকন গ্রুপ, সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড। আটা ও ময়দার অস্বাভাবিত মূল্যবৃদ্ধির জন্য সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। ডিমের মূল্যবৃদ্ধির জন্য প্যারাগন পোলট্রি, ডিম ব্যবসায়ী-আড়ৎদার বহুমুখী সমবায় সমিতির সভাপতি আমানউল্লাহ্, কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম রয়েছেন।

এছাড়া মুরগির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম, প্যারাগন পোলট্রি লিমিটেড; টয়লেট্রিজ পণ্যের জন্য ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/এসআর/ইএস/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বয়কটের ডাকে অর্ধেকে নেমেছে তরমুজের দাম, তবুও ক্রেতা নেই

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :