এসএসসির প্রশ্নফাঁস: রিমান্ড শেষে দুই শিক্ষক কারাগারে

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০২২, ২০:১৫

চলমান এসএসসি পরীক্ষায় কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় প্রশ্নফাঁসের ঘটনায় গ্রেপ্তার ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের দুই সহকারী শিক্ষক আমিনুর রহমান রাসেল ও জোবায়ের হোসেনকে রিমান্ড শেষে আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছে পুলিশ।

মঙ্গলবার দুই শিক্ষককে কুড়িগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ভূরুঙ্গামারী আমলি আদালতে হাজির করা হলে বিচারক তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

ভূরুঙ্গামারী থানার ওসি আলমগীর হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত রবিবার ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক আমিনুর রহমান রাসেল এবং ইসলাম শিক্ষা বিষয়ের খণ্ডকালীন শিক্ষক জোবায়ের হোসেনের দুই দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। আদালতের আদেশের পর তাদের ভূরুঙ্গামারী থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। দুই দিনের জিজ্ঞাসাবাদ শেষে মঙ্গলবার তাদের আদালতে সোপর্দ করে পুলিশ।

এরও আগে গত ২৯ সেপ্টেম্বর ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব লুৎফর রহমানকে তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। জিজ্ঞাসাবাদ শেষে তাকে গত ২ অক্টোবর আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

ওসি জানান, প্রশ্নফাঁসের ঘটনায় ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. লৎফর রহমানসহ ওই স্কুলের পাঁচ শিক্ষক এক পিয়নকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারের পর অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য প্রধান শিক্ষক লুৎফর রহমান এবং একই বিদ্যালয়ের দুই সহকারী শিক্ষককে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে পুলিশ গুরুত্বপুর্ণ তথ্য পেয়েছে বলে জানান ওসি। ওসি বলেন, গ্রেপ্তার শিক্ষকদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে গুরুত্বপুর্ণ তথ্য পাওয়া গেছে। সেগুলো যাচাই বাছাই চলছে। পাশাপাশি অপর পলাতক আসামি ও বিদ্যালয়ের অফিস সহকারী আবু হানিফকে গ্রেফতারের চেষ্টা চলছে।

প্রসঙ্গত, চলমান এসএসসি পরীক্ষায় গত ২০ সেপ্টেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষার দিন ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে প্রশ্নফাঁসের ঘটনা ঘটে। ওই কেন্দ্রের কেন্দ্র সচিব ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক লৎফর রহমানের কক্ষ থেকে ছয় বিষয়ের প্রশ্নপত্র উদ্ধার করে পুলিশ। ওই বিষয়গুলোর পরীক্ষা তখনও অনুষ্ঠিত হয়নি। ঘটনার সত্যতা পাওয়ার পর গণিত, পদার্থ বিজ্ঞান, কৃষি ও রসায়ন- এই চার বিষয়ের পরীক্ষা স্থগিতসহ ছয় বিষয়ের প্রশ্ন বাতিল করে শিক্ষা বোর্ড। ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. লৎফর রহমান, ওই বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক আমিনুর রহমান রাসেল, ইসলাম শিক্ষা বিষয়ের খন্ডকালীন শিক্ষক জোবায়ের হোসেন এবং অফিস সহকারী আবু হানিফের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১০-১৫ জনের বিরুদ্ধে মামলা করে পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি। এ ঘটনায় ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমানসহ পাঁচ শিক্ষক ও এক পিয়নকে গ্রেপ্তার করেছে পুলিশ। পলাতক রয়েছে অফিস সহকারী আবু হানিফ।

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবি ছাত্রলীগের সম্মেলন আজ, নেতৃত্বে আলোচনায় যারা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে উপাচার্য

টেকনিক্যাল অফিসারের মৃত্যুতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির শোক

ব্যক্তিগত ব্যানার-ফেস্টুনে নিষেধাজ্ঞা দিল ঢাবি ছাত্রলীগ

শিক্ষাব্যব্যস্থাকে সনদমুখী থেকে দক্ষতামুখী করতে হবে: আইসিটি প্রতিমন্ত্রী

বিএসএমএমইউতে শেখ রাসেল ইন্টারন্যাশনাল ডক্টরস হল ও সিসিইউর কেবিন উদ্বোধন

রাষ্ট্রধর্ম ও ধর্মভিত্তিক রাজনীতি বাতিলের দাবি

ঢাবির বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা ও অফিস সহায়ক পদে নিয়োগ পরীক্ষা শুক্রবার

ঢাবিতে বিজয় র‌্যালি, মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে বললেন উপাচার্য

এই বিভাগের সব খবর

শিরোনাম :