দাম বাড়াতে তেল উত্তোলন কমাবে ওপেক প্লাস, মাথাব্যথা আমেরিকার

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৫ অক্টোবর ২০২২, ১৭:৫০ | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২২, ১৭:৩৮

খনি থেকে দিনে ১০ লাখ ব্যারেল বা তারও বেশি জ্বালানি তেল হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে উৎপাদন ও বিক্রয়কারী ১৫ দেশের জোট ওপেক প্লাস। জ্বালানি তেলের বাজার চাঙ্গা করতে তারা এমন সিদ্ধান্তে পৌঁছেছে বলে রয়টার্স জানিয়েছে।

ওপেক সূত্রের বরাতে রয়টার্স বলেছে, দৈনিক তেল উত্তোলন হ্রাসের এই সিদ্ধান্ত ওপেকের আগামী ৫ ফেব্রুয়ারির বৈঠকে চূড়ান্ত হতে পারে। জোট সদস্যরা সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেওয়ায় প্রস্তাবটি অনায়াসে পাস হবে বলেই ধারণা করা হচ্ছে।

অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ বা ওপেক তেল উত্তোলক আর রপ্তানিকারক ১৪ দেশের জোট। রাশিয়া এই জোটের সদস্য হওয়ার পর জোটের নতুন নাম হয়েছে ওপেক প্লাস।

জোটের অন্য দেশগুলো—সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ইরাক, ইরান, লিবিয়া, নাইজেরিয়া, কঙ্গো, আলজেরিয়া, অ্যাঙ্গোলা, ইকোয়াটিয়াল গিনি, গ্যাবন, ভেনিজুয়েলা ও ইকুয়েডর।

গেল কয়েক মাস ধরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমছেই। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর দাম ‘বাজারে অস্থিরতার’ মধ্যে গেল সেপ্টেম্বরে প্রথমবারের মতো তেলের দাম ৯০ ডলারের নিচে নেমে আসে। দাম হ্রাস ঠেকাতে উৎপাদনকারী ও রপ্তানিকারক দেশগুলো উৎপাদন হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে। এর আগেও ওপেক উত্তোলন হ্রাস করার সম্ভাবনার কথা জানিয়েছিল।

ইউক্রেন যুদ্ধের জেরে যুক্তরাষ্ট্র ও দেশটির ইউরোপীয় মিত্রদের নিষেধাজ্ঞায় পড়া রাশিয়া রুবলের বিনিময়ে বিক্রি করায় বিশ্ববাজারে তেলের দাম কমে আসছে। আর বৈশ্বিক অর্থনীতির মন্দাভাবের কারণে চাহিদা কমে আসায় তেলের দাম কমতে প্রভাব ফেলছে। অয়েল প্রাইস ডটকমের বৃহস্পতিবারের তথ্যানুসারে, প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুডের দাম ৯২ দশমিক ৩৮ ডলার। এক ব্যারেল সমান ১৫৯ লিটার।

রয়টার্স বলেছে, বিশ্ববাজারে শীর্ষ তেল উৎপাদন ও রপ্তানিকারক দেশগুলোর সিদ্ধান্ত চূড়ান্ত হলে দিনে হ্রাস পাবে বর্তমানে উৎপাদিত তেলের ১ শতাংশেরও বেশি। এর প্রভাবে তেলের দাম বাড়তে পারে।

আন্তর্জাতিক পর্যায়ের জ্বালানি বিশ্লষকরা ধারণা করছেন, ওপেক প্লাসের এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে সেটি যুক্তরাষ্ট্রের বড় ধরনের অসন্তোষের কারণ হবে। পরাশক্তিধর দেশটি বরাবরাই মধ্যপ্রাচ্যের উৎপাদক বিভিন্ন দেশকে বলে আসছে ইউক্রেন যুদ্ধের প্রভাবে তেল সরবরাহ যেন ব্যহত না হয়।

রয়টার্স বলছে, ওপেক প্লাসের এই সিদ্ধান্তের বিষয়ে জানতে জোটের বর্তমান চেয়ার সৌদি আরবের সরকারি মুখপাত্রদের সঙ্গেও যোগাযোগের চেষ্টা করা হয়েছে। তবে তাদের কেউই এ বিষয়ে মুখ খুলতে নারাজ।

(ঢাকটাইমস/০৫অক্টোবর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

মহাকাশে ছয় মাস কাটিয়ে নিরাপদে দেশে ফিরেছেন চীনের ৩ মহাকাশচারী

এক যুবককে বিয়ে করলেন পেশায় ইঞ্জিনিয়ার যমজ দুই বোন

ভয়ংকর নারী প্রতারক, রূপের ফাঁদে ফেলে লুটেছেন ৩০ হাজার কোটি টাকা!

আগামী বছর ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া

অবশেষে বাতিল হলো ইরানের ‘নীতি পুলিশ’

কাবুলে পাকিস্তান দূতাবাসে হামলার দায় স্বীকার আইএসের

বেঁধে দেওয়া তেলের মূল্য মানতে নারাজ রাশিয়া

ইসরায়েলি গোয়েন্দাদের সঙ্গে কাজ করার অভিযোগে চার মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান

সংরক্ষণবাদীকে হত্যার দায়ে তানজানিয়ায় ১১ জনের মৃত্যুদণ্ড

তেলের দাম নির্ধারণ করা ছিল পশ্চিমা সরকারদের বিপজ্জনক প্রচেষ্টা: মস্কো

এই বিভাগের সব খবর

শিরোনাম :