মুলার সঙ্গে যা যা খেলে হয়ে যেতে পারে ‘বিষ’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২২, ১৩:১৭

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মৌসুমী সবজির জুড়ি মেলা ভার। বিশেষ করে শীতকালে অন্যান্য সবজির সঙ্গে খাবারের পাতে থাকে মুলাও। জোল, ভাজি, স্যালাড নানাভাবে খাওয়া হয় মুলা।

ফলেট, ফাইবার, রাইবোফ্ল্যাবেন, পটাশিয়াম, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ এবং ক্যালশিয়াম সমৃদ্ধ মুলা স্বাস্থ্যের জন্য উপকারী তো বটেই, এতে আছে ‘অ্যান্থোসায়ানিন’ নামক একটি যৌগ, যা হার্ট ভালো রাখে।

তবে অনেকে অস্বস্তিকর গন্ধের জন্য মুলা খেতে চান না। অনেকের আবার মুলা খেলে পেটে বায়ুর সমস্যা হয়। কিন্তু এই সব কিছুর জন্য মুলা একা দায়ী নয়। এমন কিছু খাদ্য আছে, যা মুলোর সঙ্গে খেলে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

বলতে গেলে ওইসব খাবার মুলার সঙ্গে মিশে ‘বিষের’ মতো কাজ করতে পারে। তাকে দেখা দিতে পারে শারীরিক জটিলতা। চলুন তবে দেখে আসি মুলার সঙ্গে কী কী খেলে সমস্যা হতে পারে-

দুধ: মুলা খাওয়ার পর পরই দুধ বা দুগ্ধজাত কোনো খাবার খাওয়া একেবারে অনুচিত। কারণ, মুলা খেলে দেহের উত্তাপ বাড়ে। তার সঙ্গে দুধ গিয়ে পড়লে অ্যাসিড হওয়ার প্রবণতা বেড়ে যায়। এতে অনেকেরই বুকজ্বালা, মুখের মধ্যে টক ভাব অনুভূত হয়।

শসা: স্যালাডে শসার সঙ্গে অনেকেই মুলা খেতে পছন্দ করেন। কিন্তু এতে শরীরের কত ক্ষতি হয়, তা জানেন? শসায় থাকা অ্যাসকরবিক অ্যাসিড, ভিটামিন সি শোষণ করতে সাহায্য করে। এই দুই সবজি একসঙ্গে খেলে শসায় থাকা অ্যাসকরবিক অ্যাসিড নষ্ট হয়। ফলে ত্বক ও চুল খারাপ হয়ে যেতে পারে।

কমলা লেবু: কমলা লেবুর সঙ্গে মুলা খেলে শরীরে বিষক্রিয়া ঘটতে পারে। বিশেষ করে যাদের পেটের সমস্যা আছে, তাদের জন্য এই দুটি জিনিস একসঙ্গে খাওয়া একেবারেই নিষেধ।

করলা: স্বাস্থ্য সচেতন এমন অনেক মানুষই তেল ছাড়া খাবার খেয়ে থাকেন। প্রতিদিন খাওয়ার পাতে সবজি সিদ্ধ রাখা খুবই ভালো অভ্যাস। কিন্তু এমন কিছু সবজি আছে, যা একসঙ্গে খেলে ভালো তো নয়ই, উল্টো ক্ষতি হয়। তার মধ্যে দুটি হলো মুলা এবং করলা।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশেই চিকিৎসা, শ্রবণশক্তি ফিরে পাওয়া জন্মবধিররা করল আবৃত্তি গাইল গান

ইউনাইটেড হসপিটালে একসঙ্গে মিলবে গ্যাস্ট্রোলিভারের সব চিকিৎসা

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয় যেসব খাবার, ওজন কমাতেও সিদ্ধহস্ত

মাইগ্রেনের ব্যথায় প্রাণ ওষ্ঠাগত? কিছু খাবারেই রয়েছে সমাধান!

অবৈধ ক্লিনিক-হাসপাতাল বন্ধে সবাইকে এগিয়ে আসতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ডেন্টাল ইমপ্লান্ট কংগ্রেস ও এক্সপোর রেজিস্ট্রেশন ৪ মার্চ পর্যন্ত

ক্যানসারের ঝুঁকি বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

হৃদরোগে আক্রান্ত শিশুদের বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে কাতার চ্যারিটি

অগ্ন্যাশয়ের ক্যানসার বাড়ছে মানুষের কিছু ভুলেই! জানুন বিস্তারিত

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, জানা যাবে যেভাবে

এই বিভাগের সব খবর

শিরোনাম :