ফিনল্যান্ড আ.লীগের উদ্যোগে জেলহত্যা দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০২২, ১৯:৫৩

জেল হত্যা দিবস পালন করেছে ফিনল্যান্ড আওয়ামী লীগ। ১৯৭৫ সালে ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে ঘাতকদের বুলেটে নির্মমভাবে নিহত জাতীয় চার নেতার প্রতি বিনম্র শ্রদ্ধায় ফিনল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে এক শোক সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সোমবার রাজধানী হেলসিঙ্কির একটি হলরুমে সভার শুরুতে নিহত চার জাতীয় নেতার প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

ফিনল্যান্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সালেহ আহমেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাইনুল ইসলামের সঞ্চালনায় শোক সভায় বক্তারা বলেন, ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকাণ্ডের পর জাতিকে নেতৃত্বশূন্য করার জন্য বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মুক্তিযুদ্ধের সংগঠক বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ, মন্ত্রিপরিষদ সদস্য ক্যাপ্টেন মনসুর আলী এবং এইচ এম কামরুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অন্তরীণ অবস্থায় ঘাতকরা নির্মমভাবে হত্যা করে। মৃত্যু নিশ্চিত জেনেও জাতীয় চার নেতা বঙ্গবন্ধু হত্যার পর ঘাতক সরকারের সঙ্গে আপোষ করেননি। ঘাতকের হাতে নিজেদের জীবন উৎসর্গ করে বঙ্গবন্ধুর প্রতি নিজেদের আনুগত্য এবং মহান মুক্তিযুদ্ধের আদর্শের প্রতি প্রতিজ্ঞা অম্লান রেখেছেন।

ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা হত্যাকাণ্ডে জিয়াউর রহমান প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিলেন। এই নির্মম হত্যাকাণ্ডের দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান ও শেখ হাসিনার নেতৃত্বে শহীদ জাতীয় চার নেতাদের মহান মুক্তিযুদ্ধের আদর্শেরভিত্তিতে উন্নত ও সমৃদ্ধশালী সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্ন বাস্তবায়নের জন্য দৃপ্ত প্রত্যয় ব্যক্ত করেন।

শোক সভায় উপস্থিত ছিলেন বাদল হোসেন মাসুদ, পারভেজ আহমেদ আনিস, নাজিরুল ইসলাম স্বপন, মহিবুল ইসলাম, মহি খান, শফিকুল ইসলাম সোহেল, সাইফুল ইসলাম, আবু দারা বাবু, বেলাল হোসেন, কামরান হোসেন, জাহিদ হাসান রকি, সাব্বির আলম, টিনটু, ইমাম হোসেন, মাহাবুব, হোসেন, সোহাগ, কাশেম, জুবায়ের, রবিউল, এমরান, তপন, রুবেল, আসলাম, রিপন, শুভ, রায়হান, চিসতি, শান্ত, শরিফুল, নুরুল আলম, রনি প্রমুখ।

(ঢাকাটাইমস/০৯নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

জেনেভায় আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

ফ্রান্স প্রবাসী ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূতের বৈঠক

ভেনিস আ. লীগের আহ্বায়ক বিল্লাল ও সদস্য সচিব মোস্তাক

প্যারিসে নব উদ্যমে যাত্রা শুরু ফরাসি-বাংলা অনুবাদ কেন্দ্র সলুশান সেন্টারের

ইতালিতে বিএনপির আলোচনা সভা ও দোয়া মাহফিল

রেমিটেন্স প্রবাহ বাড়াতে লন্ডন হাইকমিশনের উদ্যোগ

স্মার্ট বাংলাদেশ হবে সমৃদ্ধিশালী, আত্মনির্ভরশীল ও বৈষম্যহীন: নাছিম

বাংলাদেশ হিউম্যান রাইট কমিশন ইংল্যান্ড ব্রাঞ্চের নতুন কমিটি

ফ্রান্সপ্রবাসীদের পাসপোর্ট সমস্যার সমাধান করল দূতাবাস

মিলানে সিলেট জেলা ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের অভিষেক

এই বিভাগের সব খবর

শিরোনাম :