বেলজিয়ামকে বিদায় করে দ্বিতীয় রাউন্ডে ক্রোয়েশিয়া

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ২৩:৩৪ | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২২, ২৩:০৭

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে বেলজিয়ামের গ্রুপপর্বের শেষ ম্যাচটি ছিল বাঁচা-মরার। জয়ের কোনো বিকল্প নেই, এমন সমীকরণ সামনে রেখে খেলতে নেমে ক্রোয়েটদের হারাতে পারল না এডেন হ্যাজার্ডরা। ম্যাচটি শেষ হয়েছে গোলশূন্য ব্যবধানেই। ফলে বাদ পড়ল বেলজিয়াম, দ্বিতীয় রাউন্ডে ওঠে গেল ক্রোয়েটরা।

ফলে গ্রুপপর্বের ৩ ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে থেকেই বিশ্বকাপ মিশন শেষ করল গতবারের সেমিফাইনালিস্টরা। এদিকে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে অবস্থান করছে ক্রোয়েশিয়া। আর সর্বোচ্চ ৭ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়েছে মরক্কো। তলানিতেই পড়ে রইল কানাডা।

দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে নামা বেলজিয়াম ও ক্রোয়েশিয়া মধ্যকার ম্যাচটি ছিল টানটান উত্তেজনাময়। পুরো ম্যাচে দুদলই বল দখল ও আক্রমণে সমান প্রভাব বিস্তার করে। পুরো ম্যাচের ৫২ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে পারে বেলজিয়ামের ফুটবলাররা। আর প্রতিপক্ষের গোলবার বরাবর নিতে পেরেছে মোট তিনটি। কিন্তু পায়ি গোলের দেখা।

এদিকে পুরো ম্যাচের ৪২ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখে বর্তমান রানারআপ দল ক্রোয়েশিয়া। আর প্রতিপক্ষের মতো আক্রমণের ধার দেখিয়েছে ক্রোয়েটরাও। অনটার্গেট মোট শট নিতে পেরেছে চারটি। তারাও গোলের দেখা পায়নি।

ম‌্যাচের ১৭ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগও পেয়েছিল বেলজিয়াম। ডি বক্সের ভেতরে ক্রামাচিচকে ফেলে দেওয়ায় পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। কিন্তু ভারের মাধ্যমে সেটি বাতিল করেন রেফারি। ক্রোশিয়ার ফরোয়ার্ড অফসাইডে থাকায় সেটি বাতিল হয়।

দ্বিতীয়ার্ধের খেলায় গতি বাড়ায় দুদলই। চলে একের পর এক আক্রমণ ও পাল্টা আক্রমণ। কিন্তু কেউই কারও জালে বল পাঠাতে পারেনি। ম্যাচটি শেষ হয় গোলশূন্য ব্যবধানেই।

ক্রোয়েশিয়া একাদশ: (ফরমেশন: ৪-৩-৩)

ডোমিনিক লিভাকোভিক, জসকো ভার্ডিওল, ডেজান লভরেন, বোর্না সসা, ইয়োসিপ জুরানোভিচ, মার্চেলো ব্রাজোভিস, মাত্রে কোভাসিস, লুকা মদরিচ, মার্কো লিভাজা, ইভান পেরিসিস, আন্দ্রে ক্রামারিক।

কোচ: জ্লাতকো ডালিচ

বেলজিয়াম একাদশ: (ফরমেশন: ৩-৪-২-১)

থিবো কুর্তোয়া, টবি অ্যালডারউইরেল্ড, ইয়ান ভার্টোনগেন, লিন্ডার ডেনডঙ্কার, অ্যাক্সেল উইটসেল, কেভিন ডি ব্রুইন, টিমোথি ক্যাস্টাগ্নে, থমাস মিউনিয়ের, ড্রাইস মার্টেন্স, ইয়ানিক ক্যারাসকো, লিয়ান্দ্রো ট্রোসার্ড।

কোচ: রবার্তো মার্টিনেজ।

(ঢাকাটাইমস/০১ডিসেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :