ময়মনসিংহ জেলা ও মহানগর আ. লীগের সম্মেলন আজ

ময়মনসিংহ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২, ১১:৫১ | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:৪৫

ছয় বছর পর আজ শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ময়মনসিংহ জেলা ও মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন। জেলা সার্কিট হাউস মাঠে বেলা ১১টায় সম্মেলন শুরু হবে। সম্মেলনকে ঘিরে নগরজুড়ে নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। নেওয়া হয়েছে প্রস্তুতি ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। সম্মেলনে ৫ লাখ নেতাকর্মী ও সমর্থকের সমাবেশ ঘটবে বলে আশা করছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

সম্মেলনে প্রধান অতিথি থাকবেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। উদ্বোধন করবেন দলের সম্পাদকমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী এমপি, সম্মানিত অতিথি থাকবেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। প্রধান বক্তা হিসেবে থাকবেন যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা। স্বাগত বক্তব্য দেবেন মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম। অনুষ্ঠান সঞ্চালনা করবেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত।

এছাড়া দলের উপদেষ্টা ও সাবেক ধর্মমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মতিউর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম এমপি ও শফিউল আলম চৌধুরী নাদেল, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, সদস্য মারুফা আক্তার পপি ও রেমন্ড আরেং, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক, সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটুসহ অন্যান্য কেন্দ্রীয় নেতা ও ময়মনসিংহের নেতৃবৃন্দ বক্তব্য দেবেন।

এদিকে সম্মেলন উপলক্ষে নৌকার আদলে ১২০ ফুট দৈর্ঘ্যের ও ৮০ ফুট প্রস্থের সম্মেলন-মঞ্চ তৈরির কাজ শেষ হয়েছে শুক্রবার। এতে প্রায় দুইশ অতিথি বসতে পারবেন।

সম্মেলনকে ঘিরে মাঠের চারপাশের গাছ-গাছালি ছাড়াও নগরের প্রতিটি সড়ক ব্যানার, ফেস্টুন ও পোস্টারে ছেয়ে গেছে। দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতাদের স্বাগত জানিয়ে এসব ব্যানার-ফেস্টুন-তোরণ টাঙানো হয়েছে।

সম্মেলনের মাধ্যমে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃত্বে কারা আসছেন এ নিয়ে আছে নানা জল্পনা। তবে তৃণমূল নেতাকর্মীদের প্রত্যাশা, অনুপ্রবেশকারীদের বাদ দিয়ে স্বচ্ছ ও জবাবদিহিমূলক নেতৃত্ব, জাতীয় নির্বাচন সামনে রেখে দলকে সংগঠিত করতে পারদর্শী এমন নেতৃত্ব আসবে নতুন কমিটিতে।

যারা আগামী দিনে সঠিকভাবে নেতৃত্ব দিতে পারবে এবং শুধু ময়মনসিংহ নয়, দেশের অগ্রযাত্রায় ভূমিকা রাখবে এবং একইসঙ্গে আগামী নির্বাচনকে সামনে রেখে দলকে আরও সুসংগঠিত ও চাঙ্গা রাখতে পারবে, এই সম্মেলনের মাধ্যমে এমন একটি কমিটি প্রত্যাশা করছেন বলে জানান জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা।

আওয়ামী লীগ সূত্র জানায়, এবারের সম্মেলনে বর্তমান সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা, আনন্দমোহন কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ফারুক আহমেদ খান, ডাকসুর সাবেক নেতা জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান ও অ্যাডভোকেট জালাল উদ্দিন খান সভাপতি পদ প্রত্যাশী।

সাধারণ সম্পাদক পদ প্রত্যাশীরা হলেন—বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, মোহিত উর রহমান শান্ত, ড. সেলিনা রশিদ, সাবেক ছাত্রনেতা আহসান মোহাম্মদ আজাদ, আহাম্মদ হোসেন আকন্দ, আব্দুল কদ্দুছ, শওকত জাহান মুকুল, শরীফ হাসান ও রেজাউল হাসান বাবু।

এদিকে মহানগরে সিটি মেয়র ইকরামুল হক টিটু, সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট সাদেক খান মিল্কি ও এহতেশামুল আলম সভাপতি পদ প্রত্যাশী। মহানগরে সাধারণ সম্পাদক পদ প্রত্যাশীরা হলেন-অধ্যাপক গোলাম ফেরদৌস জিলু, মোতাহার হোসেন লিটু, আনোয়ারুল হক রিপন, হোসাইন জাহাঙ্গীর বাবু ও লিটন চন্দ্র পাল।

সর্বশেষ গত ২০১৬ সালের সম্মেলনে জহিরুল হক খোকা জেলার সভাপতি ও মোয়াজ্জেম হোসেন বাবুল সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। এরপর গত ছয় বছরে আর সম্মেলন হয়নি।

স্বাধীনতার আগে ১৯৫২ সালে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের প্রথম সভাপতি ছিলেন সাহিত্যিক ও সাংবাদিক আবুল মনসুর আহমদ এবং সাধারণ সম্পাদক ছিলেন অ্যাডভোকেট হাশিম উদ্দিন আহমেদ।

স্বাধীনতার পর ১৯৭৩ সালে রফিক উদ্দিন ভুঁইয়া সভাপতি ও অ্যাডভোকেট আনোয়ারুল কাদির ছিলেন সাধারণ সম্পাদক। শহীদ সৈয়দ নজরুল ইসলাম, এম শামসুল হক, অধ্যক্ষ মতিউর রহমানও বিভিন্ন সময়ে জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :