ওয়ান টাইম কাপে চা খাচ্ছেন? জানুন কী ভয়ংকর বিপদ ডেকে আনছেন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২২, ১৫:৪৬

সারাদিনে নানা কাজের ফাঁকে কমবেশি অনেকেরই কয়েক কাপ চা খাওয়ার অভ্যাস আছে। বাড়িতে থাকলে বাড়ির কাপেই এই চা খাওয়া হয়। তবে অফিসে গেলে কাজের ফাঁকে চায়ের দোকানেই ঢুঁ মারতে হয়। সেখানে নিয়মিত প্লাস্টিকের ওয়ান টাইম কাপে চা খাওয়া চলে।

অধিকাংশ দোকানে কাঁচের গ্লাসে চা সরবরাহ করা হয়। সেগুলো ভালো করে গরম পানি দিয়ে ধোয়া হয় না বা একই গ্লাস প্রতিদিন অনেকে ব্যবহার করেন, তাই ঝুঁকি এড়াতে অনেকেই প্লাস্টিকের ওয়ান টাইম গ্লাসে চা খেয়ে থাকেন। কিন্তু তাতে যে বিপদ আরও বেশি, তা হয়তো জানেনই না।

সম্প্রতি একটি গবেষণায় জানা গেছে, প্লাস্টিকের কাপ পরিবেশ দূষণের পাশাপাশি শরীরের ভয়ংকর ক্ষতি করে। বিজ্ঞানের ভাষায়, এই কাপ তৈরি করতে মাইক্রোপ্লাস্টিক ব্যবহার করা হয়। আবার কাগজের তৈরি কাপেও মাইক্রোপ্লাস্টিক থাকে। এই মাইক্রোপ্লাস্টিক শরীরের জন্য যথেষ্ট ক্ষতিকর। কাপে যখন গরম চা ঢালা হয়, তখন সেই তাপে প্লাস্টিক গলে চায়ে মিশে যায়।

গবেষকরা জানাচ্ছেন, এক একটি কাপে প্রায় ২৫ হাজার মাইক্রোপ্লাস্টিক থাকে। কাপে গরম চা ঢাললে খুব অল্প সময়ে এই প্লাস্টিক গলে চায়ে মিশে যায়। দিনে যারা অন্তত চার-পাঁচবার এই কাপে চা খান, তাদের শারীরিক ক্ষতির আশঙ্কা অনেকটাই বেশি।

মাইক্রোপ্লাস্টিকে ক্রোমিয়াম, লেডের মতো ক্ষতিকর রাসায়নিক থাকে। এছাড়া বিসফেনল নামক রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি হয় মাইক্রোপ্লাস্টিক। এটি ক্যানসারের অন্যতম কারণ। এটি যৌন হরমোনেরও ক্ষতি করে। পুরুষদের শুক্রাণু উৎপাদন কমিয়ে দেয়।

পাশাপাশি, মহিলাদের ইস্ট্রোজেন হরমোনের উৎপাদনে বাধা তৈরি করে এই প্লাস্টিক। এছাড়া এতে থাকা পলিইথিলিন রক্তের কোষকে ভেঙে দেয়। এর ফলে যে কারও শরীরে নানা জটিল রোগ দেখা দিতে পারে। তাই সময় থাকতে সাবধান হোন এখনই।

(ঢাকাটাইমস/৩ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :