রাশিয়ার হামলায় বিধ্বস্ত পাওয়ার গ্রিড পুনরুদ্ধারের চেষ্টায় ইউক্রেন

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ১৫:২৩ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২২, ১৩:৪৯

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় দেশজুড়ে বিদ্যুৎ বিপর্যয়ের পর ইউক্রেন বিদ্যুৎ পুনরুদ্ধার করার জন্য কাজ করেছে। স্থানীয় সময় দেশটিতে তীব্র ঠান্ডায় বরফ জমছে এবং তাপমাত্রা ক্রমশ নিচের দিকে নামছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মস্কো যে ৭০টি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে তার মধ্যে অধিকাংশ গুলি করে ভূপাতিত করা হয়েছে। তবে এসব হামলায় ইউক্রেনের অবকাঠামো বিপর্যস্ত হয়ে পড়েছে।

জাতীয় বিদ্যুৎ সরবরাহকারী ইউক্রেনারগো প্রধান টেলিগ্রামে বলেছে, ‘হামলার কারণে’ সব অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার ঘোষণা দেয়া হয়েছিল। তার ‘কোনো সন্দেহ নেই, ক্ষেপণাস্ত্রগুলো কোথায় আঘাত হানবে তা নির্ধারণের জন্য রাশিয়ান সামরিক বাহিনী এই আক্রমণের সময় রাশিয়ান বিদ্যুৎ প্রকৌশলীদের সাথে পরামর্শ করেছিল।

তিনি উল্লেখ করেন, রাশিয়ানরা এই আক্রমণের জন্য যে সময়টি বেছে নিয়েছিল তা তাদের যতটা সম্ভব ক্ষতি করার আকাঙ্ক্ষার সঙ্গে যুক্ত ছিল। একথা উল্লেখ করে ভলোদিমির কুদ্রিতস্কি একটি ইউক্রেনীয় নিউজ প্রোগ্রামকে বলেছেন, দেশটি একটি ‘চরম তুষারপাতের’ সময়ের মধ্যে প্রবেশ করার সঙ্গে সঙ্গে আক্রমণগুলো চালানো শুরু করা হয়েছিল। আমাদের মেরামতকারীরা বিদ্যুৎ ব্যবস্থা পুনরুদ্ধারে কাজ করবে।

ইউক্রেনের প্রায় অর্ধেক বিদ্যুৎ ব্যবস্থা কয়েক মাস ধরে হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে, বাইরের তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের (৩২ ডিগ্রি ফারেনহাইট) নিচে নেমে যাওয়ায় মানুষকে এ সময়ে ঠান্ডা এবং অন্ধকারে ঘন্টার পর ঘন্টা পাড় করতে হচ্ছে।

কিয়েভের উপর ক্ষেপণাস্ত্র বৃষ্টি হওয়ায়, জাতিসংঘের অধিকার প্রধান ভলকার তুর্ক সপ্তাহান্তে চারদিনের সফরে ইউক্রেন এসেছিলেন, তাকে কর্মীদের সাথে তার মিটিংকে একটি ভূগর্ভস্থ আশ্রয়ে স্থানান্তর করতে হয়েছিল৷

জেলেনস্কি তার রাতের ভাষণে ঘোষণা করেছিলেন যে রাশিয়ার হামলায় চারজন নিহত হয়েছে। তবে ‘আমাদের লোকেরা কখনই হাল ছাড়বে না’ প্রেসিডেন্ট একটি ভিডিও বিবৃতিতে বলেছেন।

রাশিয়ার সারাতোভ এবং রিয়াজান অঞ্চলে ড্রোন হামলার জন্য মস্কো ইউক্রেনকে দায়ী করেছে যা তার দুটি বিমানঘাঁটিতে বিস্ফোরণ ঘটায় এবং তিন সেনা নিহত হয়।

একই সময়ে রাশিয়া ‘ইউক্রেনের সামরিক কমান্ড সিস্টেম এবং সংশ্লিষ্ট প্রতিরক্ষা, যোগাযোগ, বিদ্যুৎ এবং সামরিক স্থাপনায় ব্যাপক আক্রমণ’ চালিয়েছে।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :