কারাবন্দি মির্জা ফখরুলকে নিয়ে বন্ধু ওয়াহিদউদ্দিন মাহমুদের আবেগমথিত পোস্ট

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০২২, ২১:৩৪
বাম দিক থেকে: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত ইতিহাসের অধ্যাপক আহমেদ কামাল, ওয়াহিদউদ্দিন মাহমুদ, দুজন রাজনীতিবিদ যথাক্রমে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ

কারাবন্দি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম-ফেসবুকে আবেগমথিত পোস্ট দিয়েছেন তার বন্ধু, বিশিষ্ট অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ।

রবিবার নিজের ফেসবুক আইডিতে ওয়াহিদউদ্দিন মাহমুদ লেখেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কারাবন্দি হবার খবরে খুব মর্মাহত হয়েছি; বিশেষত তাঁর শারীরিক অবস্থা ভালো নয় জানি বলে। প্রায় আড়াই বছর আগে ফেইসবুকে দেয়া এই পোস্টটির কথা মনে পড়ল:

উনিশশো পঁয়ষট্টি সনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর সলিমুল্লাহ মুসলিম হলের এক রুমে উঠলাম আমরা চারজন, অনেকটা একই বামপন্থী ছাত্র রাজনীতি করার সুবাদে। এর মধ্যে দুজনের সাথে ঢাকা কলেজের হোস্টেলে থাকার সময় থেকেই আমার বন্ধুত্ব। আমি সে বছর হল সংসদের সহ সাধারণ সম্পাদক নির্বাচিত হই; পরবর্তীতে তখনকার এন এস এফ নামের আইয়ুবপন্থী ছাত্র সংগঠনের বাহিনী অন্ততঃ দুবার আমাদের ঘরটিকে আক্রমণ করে তছনছ করে দিয়েছিল। (এর ফলে একবার আমার একটি স্বর্ণ পদকও খোয়া গিয়েছিল বলে ওই ছাত্র সংগঠনের নেতারা দুঃখ প্রকাশ করেছিল; ক্ষমতাসীন সরকারের মদদপুস্ট হলেও ওইটুকু সৌজন্যবোধ তখন তাদের ছিল।) এরপর আমাদের চারজনের জীবনের পথ পরিক্রমা ভিন্ন ভিন্ন দিকে এগিয়েছে। এত বছর পর এই প্রথম বোধহয় শুধু আমরা চারজন এক সাথে বসে আড্ডা দিলাম আমার বাসায় আমার জন্মদিন উপলক্ষে। হয়তো এই অস্বাভাবিক ঘরবন্দি সময়ে কিছুক্ষণের জন্য হলেও অতীতে ফিরে যেতে চেয়েছি।

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :