ডায়াবেটিস নিয়ন্ত্রণে করলার কেরামতি

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ ডিসেম্বর ২০২২, ১৩:৩৭ | প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০২২, ০৮:৩৭

ডায়াবেটিসের শিকারের সমস্যা ক্রমশই বাড়ছে। শুধু বয়স্ক নয়, তরুণরাও ডায়াবেটিসের শিকার হচ্ছে এবং এর কারণে হৃদরোগের ঝুঁকিও বাড়ছে। প্রতিদিনের অনিয়মিত খাওয়াদাওয়া, মাত্রাতিরিক্ত ফাস্টফুড, চিনি, কার্বোহাইড্রেট খাওয়া, মদ পান, ধূমপান- এ সবই কিন্তু বাড়িয়ে দেয় ডায়াবেটিসের সম্ভাবনা। যে কারণে ডায়াবেটিসের সমস্যায় আগেই যেমন রাশ টানতে হবে জীবনযাত্রায় তেমনই খাদ্যাভ্যাসেও আনতে হবে পরিবর্তন।

রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে স্বাভাবিক জীবনযাপন করা যায়। প্রাকৃতিক স্বাস্থ্যকর সবজি করলা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এছাড়া নিয়মতান্ত্রিক জীবনযাপনের মাধ্যমে ডায়াবেটিস আক্রান্ত একজন ব্যক্তি শতভাগ সুস্থ থেকে দীর্ঘায়ু লাভ করতে পারেন। ওষুধের ব্যবহার ছাড়া শুধুমাত্র ব্যায়াম, খাদ্য ব্যবস্থাপনার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনা সম্ভব।

করলা গাছ একবর্ষজীবী লতা জাতীয় উদ্ভিদ। একই গাছে পুরুষ ও স্ত্রী ফুল হয়। করলা গাছের বৈজ্ঞানিক নাম মেমরডিকা চারানটিয়া। করলা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। কারণ এটি রক্তের গ্লুকোজের মাত্রা কমাতে পারে। ইনসুলিনের নিঃসরণ বৃদ্ধিতে সাহায্য করে করলা। দুই বা তিনটি করলার বীজগুলো ফেলে দিয়ে রস বের করে নিন। করলার রসের সঙ্গে পানি মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খান।

ডায়াবেটিস রোগীদের জন্য করলা মহৌষধ। টাইপ টু ডায়াবেটিসে ভুগছেন যারা, তাদের জন্য তো বটে, টাইপ ওয়ান ডায়াবেটিসদের জন্যও উপকারী করলা ও করলার রস। করলা স্বাদে তেতো হলেও এতে থাকে অনেক পুষ্টিগুণ। করলায় থাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, জিংকসহ বিভিন্ন প্রকার ভিটামিন ও খনিজ উপাদান। ডায়াবেটিস নিয়ন্ত্রণে করলার জুস খুবই উপকারী। উপমহাদেশ ও চীনের গ্রামাঞ্চলের মানুষ দীর্ঘদিন ধরে ডায়াবেটিসের ওষুধ হিসেবে করলার রস পান করে আসছে।

এ ছাড়া বাত রোগে, লিভার ও শরীরের কোনো অংশ ফুলে গেলে তা থেকে পরিত্রাণ পেতে করলা ভালো পথ্য। নিয়মিত করলা খেলে জ্বর, হাম ও বসন্ত হওয়ার আশঙ্কা কমে যায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ম্যাজিকের মতো কাজ করে করলা। এতে এমন উপাদান আছে, যা ইনসুলিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। তাই প্রতিদিন করলা খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এক গবেষণায় করলার অ্যান্টিডায়াবেটিক বৈশিষ্ট্য প্রমাণ করে। এটি গ্লুকোজ বিপাক নিয়ন্ত্রণ করে একটি হাইপোগ্লাইসেমিক প্রভাব প্রয়োগ করে।

করলার শাঁস, বীজ এবং সম্পূর্ণ উদ্ভিদের নির্যাসে একটি হাইপোগ্লাইসেমিক প্রভাব রয়েছে। করলার মধ্যে উপস্থিত স্যাপোনিন, অ্যালকালয়েড এবং পলিফেনলগুলো ইনসুলিন সহনশীলতা ও গ্লুকোজ গ্রহণ বৃদ্ধির জন্য দায়ী।

এ ছাড়া করলায় কয়েকটি সক্রিয় পদার্থ আছে। এগুলোর মধ্যে একটি হলো চারেন্টিন। এটি রক্তে গ্লুকোজ নিয়ন্ত্রণে রাখে। করলায় আরো আছে পলিপেপটাইড-পি বা পি-ইনসুলিন নামক একটি যৌগ, যা প্রাকৃতিকভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

করলা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। কারণ এটি রক্তের গ্লুকোজের মাত্রা কমাতে পারে। ইনসুলিনের নিঃসরণ বৃদ্ধিতে সাহায্য করে করলা।

করলা ইনসুলিন রেজিস্ট্যান্স কমিয়ে রক্ত থেকে শরীরের কোষগুলোর সুগার গ্রহণ করার ক্ষমতা বাড়িয়ে দেয়। তা ছাড়া করলা শরীরের কোষের ভেতর গ্লুকোজের বিপাক ক্রিয়াও বাড়িয়ে দেয়। ফলে রক্তের সুগার কমে যায়।

বিজ্ঞানীরা মোট তিনটি উপাদান পেয়েছেন, যেগুলোর হাইপোগ্লাইসেমিক ক্রিয়া আছে। এই তিনটি উপাদান হলো—চারেন্টিন, ভিসিন ও পলিপেপটাইড-পি। এগুলোর মধ্যে চারেন্টিনের খুব ভালো গ্লাইসেমিক প্রভাব আছে। এ ছাড়া করলায় লেকটিন নামে একটি উপাদান পাওয়া যায়, যা রক্তের গ্লুকোজের ঘনত্ব কমিয়ে দেয়।

করলা এবং করলা থেকে প্রাপ্ত বিভিন্ন উপাদান বিভিন্ন পদ্ধতিতে আমাদের রক্তের গ্লুকোজের মাত্রা কমাতে সাহায্য করে। এটি যেসব পদ্ধতিতে আমাদের রক্তে গ্লুকোজের মাত্রা কমায় সেগুলো হলো—

এটি পেরিফেরাল ও স্কেলেটাল পেশিতে গ্লুকোজের ব্যবহার বৃদ্ধি করে। ক্ষুদ্রান্ত্রে গ্লুকোজের গ্রহণ কমায়। গ্লুকোনিওজিক হরমোনের উৎপাদন ও ক্রিয়াকৌশলে বাধা প্রদান করে।

আইলেটস অব লেঙ্গারহেন্সের বিটা সেলকে সংরক্ষণ করতে সাহায্য করে।শরীরে করলার অন্যান্য উপকারিতা করলার বিভিন্ন স্বাস্থ্যগত উপকারিতা রয়েছে। ডায়াবেটিস কমাতে সাহায্য করে। করলা ডায়াবেটিক রোগীদের জন্য পথ্য হিসেবে বিবেচিত হয়। যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের বেশি পরিমাণে তেতো খাওয়া উচিত। করলা বা উচ্ছের রস এবং এই গাছের পাতা নিয়মিত সেবন করলে তা রক্তে চিনির মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। জেনে নিন করলার স্বাস্থ্য উপকারিতা-

হজমের জন্য ভালো : খাবার হজম করতে সহায়ক এবং হজম শক্তিবর্ধক এই সবজি। তবে শুধু হজমশক্তিই নয়, করলা ফাইবারে পূর্ণ হওয়ায় এটি কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকেও মুক্তি দেয়।

হার্ট ভালো রাখে : এর তিক্ত রস এলডিএল অর্থাৎ খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি হ্রাস করে।

কোলেস্টেরলের মাত্রা কমায়: রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে হৃদরোগের সম্ভবনাও বেড়ে যায়। গবেষণায় দেখা গেছে করলার রস কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

প্রস্টেট ক্যানসার : করলা রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় এবং অ্যালার্জি ও যেকোনো রোগের সংক্রমণ রোধ করে। এটি ক্যানসার কোষের বিস্তার রোধ করে। নিয়মিত করলা খেলে স্তন ক্যানসার, কোলন ক্যানসার এবং প্রস্টেট ক্যানসারের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

ওজন নিয়ন্ত্রণ : ক্যালরি ও ফাইবার সমৃদ্ধ হওয়ায় করলা ওজন হ্রাসে সহায়তা করে। এটি অ্যাডিপোজ কোষ, যা দেহে ফ্যাট সংরক্ষণ করে তার গঠন এবং বৃদ্ধি বন্ধ করে। এটি পরিপাক ক্রিয়া উন্নতি করে এবং অ্যান্টি-অক্সিডেন্টগুলো শরীরকে ডিটক্সাইয়েটে সহায়তা করে, যাতে চর্বি হ্রাস করতে পারে।

ক্ষত নিরাময়ে করলা : করলার দুর্দান্ত একটি বৈশিষ্ট্য এটি। কোনো স্থানে ক্ষত হলে করলার ব্যবহার তৎক্ষণাৎ ওই স্থানের রক্তপ্রবাহ এবং রক্ত জমাট বাঁধা নিয়ন্ত্রণ করে, যার ফলে ক্ষতের দ্রুত নিরাময় হয়।

সুগার কমায় : একটি গবেষণা থেকে দেখা যায় যে করলার রস তাৎক্ষণিকভাবে ৩০ মিনিটের মধ্যে রক্তে শর্করার মাত্রা কমায় এবং ১২০ মিনিটে উল্লেখযোগ্যভাবে কমায়। করলা ইনসুলিন রেজিস্ট্যান্স কমিয়ে রক্ত থেকে শরীরের কোষগুলোর সুগার গ্রহণ করার ক্ষমতা বাড়িয়ে দেয়। তা ছাড়া করলা শরীরের কোষের ভেতর গ্লুকোজের বিপাক ক্রিয়াও বাড়িয়ে দেয়। ফলে রক্তের সুগার কমে যায়।

রক্ত পরিশোধক : করলায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এটি রক্ত সঞ্চালন উন্নত করতে সহায়তা করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

দেহে শক্তি জোগায় : নিয়মিত করলা সেবনে দেহে শক্তির মাত্রা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

চোখের সমস্যা : করলা ভিটামিন ‘এ’ সমৃদ্ধ। এটি ছানি প্রতিরোধ করে এবং দৃষ্টি শক্তিশালী করে।

শক্তিবর্ধক : করলার রস শক্তিবর্ধক হিসেবেও কাজ করে। এটি স্ট্যামিনা বাড়ানোর পাশাপাশি ভালো ঘুমে সহায়তা করে।

এ ছাড়া এটি অনিদ্রার মতো সমস্যা হ্রাস করে। ডায়রিয়া ও পেটের অন্যান্য সমস্যাও কমাতে সহায়ক এই সবজি। আমাদের দেহের ইমিউন সিস্টেমকে বাড়িয়ে তুলে শরীরকে রোগে সংক্রমিত হওয়া থেকে সুরক্ষা প্রদান করে করলা। যারা তিতা খেতে পছন্দ করেন তাদের কাছে খুবই প্রিয় একটি সবজি। একে সিদ্ধ করে, ভেজে, তরকারি করে সবরকম ভাবেই খাওয়া যায়। আর তিতা হওয়ার জন্য যদি করলা না খান, তাহলে খাওয়া শুরু করুন, অবশ্যই উপকার পাবেন।

(ঢাকাটাইমস/২০ ডিসেম্বর/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :