নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ক্রিস হিপকিনস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১১:৪৭ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২৩, ০৮:৪১

জেসিন্ডা আরডার্নের পদত্যাগের পর নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে বিবেচনা করা হচ্ছে দেশটির পুলিশ, শিক্ষা ও জনসেবা মন্ত্রী ক্রিস হিপকিনসকে। কারণ ক্ষমতাসীন লেবার পার্টির নেতা নির্বাচনে তিনিই হলেন দল মনোনীত একমাত্র প্রার্থী। রবিবার তিনি পার্লামেন্টে দলের আনুষ্ঠানিক সমর্থন পেলেই বিষয়টি আরও পরিষ্কার হয়ে যাবে। খবর রয়টার্স, ডয়েচে ভেলের।

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন জেসিন্ডা আরডার্ন। এরপরই নতুন প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা নিয়ে শুরু হয় জল্পনা। যেখানে ক্রিস হিপকিনসই আছেন এক নম্বর বিবেচনায়।

৪৪ বছর বয়সী ক্রিস হিপকিনস লেবার পার্টিতে আছেন এক যুগেরও বেশি সময় ধরে। ২০০৮ সালে তিনি প্রথম দলটি থেকে পার্লামেন্ট সদস্য (এমপি) নির্বাচিত হন। এরপর ২০২০ সালের নভেম্বরে তাঁকে কোভিড-১৯ মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। করোনা মোকাবিলায় নেওয়া নানান পদক্ষেপের কারণে দেশটির জনগণের প্রশংসায় ভাসেন তিনি।

গত বছরের মাঝামাঝিতে দেশটির পুলিশ মন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ক্রিস হিপকিনস। এ ছাড়া তিনি শিক্ষা, জনসেবা মন্ত্রী হিসেবেও দায়িত্ব সামলাচ্ছেন। পার্লামেন্টে দলীয় নেতার পদে দায়িত্ব পালন করেছেন।

পার্লামেন্টে আসার আগে ক্রিস শিক্ষামন্ত্রীর উপদেষ্টা ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্কের কার্যালয়েও কাজ করেছেন।

এদিকে দলের সমর্থন পাওয়ার পরও তার প্রধানমন্ত্রী হতে আরও কিছু আনুষ্ঠানিকতা বাকি থাকবে। ৭ ফেব্রুয়ারি জেসিন্ডা আনুষ্ঠানিকভাবে গভর্নর জেনারেলের কাছে পদত্যাগপত্র জমা দেবেন। এরপর গভর্নর জেনারেল রাজা তৃতীয় চার্লসের পক্ষে ক্রিসকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন।

সদ্য পদত্যাগী জেসিন্ডা ২০১৭ সালে ৩৭ বছর বয়সে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হন। তিনি তখন বিশ্বের সবচেয়ে কম বয়সী নারী প্রধানমন্ত্রী ছিলেন। আগামী ১৪ অক্টোবর দেশটির সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :