ফরিদপুরে তৌফিক-ই-ইলাহী চৌধুরীর বইয়ের ওপর আলোচনা ও পুরস্কার বিতরণ

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২৩, ২১:৪৯

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই- ইলাহী চৌধুরী বীরবিক্রম বলেছেন, ‘সফল নেতৃত্ব প্রদানের ক্ষেত্রে সারা পৃথিবীর মধ্যে যদি র‌্যাংকিং করি, তাহলে সেই র‌্যাংকিং এ প্রথম অবস্থানে আছেন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সন্ধ্যায় ফরিদপুরে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন তিনি এ কথা বলেন।

ড. তৌফিক-ই- ইলাহী চৌধুরী বীরবিক্রম আরও বলেন, ‘এত সংকটময় পৃথিবীতে, করোনার পরবর্তীতে আবার শুরু হল ইউক্রেন রাশিয়া যুদ্ধ, এই অবস্থার মধ্যেও বাংলাদেশকে তিনি সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এর মধ্যেই পদ্মা সেতু নির্মাণ সম্পন্ন করেছেন, কর্ণফুলী টানেল হচ্ছে, চালু হয়েছে মেট্রোরেল।’

‘মুক্তিযুদ্ধ ও তৌফিক-ই- ইলাহী চৌধুরী বীরবিক্রম’ বিষয়ের ওপর ফরিদপুর জেলা প্রশাসনের আয়োজনে উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন এফবিসিসিআই এর সাবেক সভাপতি ও হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ.কে. আজাদ।

তিনি বলেন, ‘তিনি সরকারি চাকরি করেও বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ শুনতে সভায় হাজির হয়েছিলেন, তিনি জীবনে অনেক বড় বড় ঝুঁকি নিয়েছেন, জীবনকে বাজি রেখে অস্ত্র হাতে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন। মহান মুক্তিযুদ্ধে এই বীর সেনানির অবদান সম্পর্কে জানতে তাঁর লেখা আত্মজীবনী ‘জীবনের জয়রথ মুক্তিযুদ্ধ, রাজনীতি ও জেল জীবন’ বইটি আমাদের বর্তমান প্রজন্মকে পাঠ করতে হবে।’

সভায় আরও বক্তব্য দেন- পুলিশ সুপার মোহাম্মদ শাহজাহান, হা-মীম গ্রুপের নির্বাহী পরিচালক ও ফরিদপুরের সাবেক জেলা প্রশাসক জালাল আহমেদ, সমকাল সুহৃদ সমাবেশ ফরিদপুরের প্রধান উপদেষ্টা অধ্যাপক আলতাফ হোসেন, সরকারী রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা, ফরিদপুর নাগরিক মঞ্চের সভাপতি আওলাদ হোসেন বাবর, হা-মীম গ্রুপের কনসালটেন্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের খন্ডকালীন শিক্ষক ড. উলফাত হোসেন।

এসময় উপস্থিত ছিলেন- পল্লীকবি জসীম উদ্দীনের কন্যা আসমা জসীম উদ্দীন তৌফিকসহ বিশিষ্টজনেরা।

জেলা প্রশাসনের সিনিয়র এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দীপ জন মিত্র আলোচনা সভাটি সঞ্চালনা করেন।

সভার শেষ পর্বে সমকাল সুহৃদ সমাবেশ আয়োজিত মাসব্যাপী রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম।

সমকাল সুহৃদ সমাবেশের সদস্য তাহিয়াতুল জান্নাত রেমির সঞ্চালনায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ফরিদপুরের সাতটি কলেজের ৪০ জন প্রতিযোগীর মধ্যে অনুষ্ঠিত রচনা প্রতিযোগিতায় বিজয়ী ১০ জনকে সার্টিফিকেট ও মুক্তিযুদ্ধ বিষয়ক বইসহ আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়।

সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের সুরাইয়া জাহান প্রথম, সরকারি রাজেন্দ্র কলেজের হাসিবুল বাসার রেদোয়ান দ্বিতীয় ও সরকারী ইয়াসিন কলেজের রাফসান আফরিন রিতু তৃতীয় পুরস্কার পেয়েছেন।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :