দিনে গরম রাতে ঠান্ডা বাড়াচ্ছে বিপদ, করণীয় কী?

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ১৪:০৩ | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০২৩, ১৩:৩১

বর্তমান আবহাওয়াটা একটু অদ্ভুত। দিনের বেলা গরম পড়ছে, মাঝরাত থেকে সকাল পর্যন্ত ঠান্ডা। এমন আবহাওয়া শিশু ও বৃদ্ধদের জন্য বিপদের কারণ। তাপমাত্রার এই তারতম্যে রোগ সৃষ্টিকারী পরজীবীরা সক্রিয় হয়। নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জা, ক্যাটারাহেইলস, ই-কোলি ও ক্যাম্পাইলোব্যাকটর মতো ভাইরাস সংক্রমণ ঘটনায়।

এর ফলে ঘনঘন ফুসফুসে সংক্রমণ ও পেটখারাপ হতে পারে। বাড়তে পারে ঠান্ডা, কাশি, সর্দির মতো সমস্যা। তাই এ আবহাওয়ায় শিশু আর বৃদ্ধদের সাবধান করছেন চিকিৎসকরা। কারণ তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। এ সময় তাদেরই আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। হঠাৎ করে জ্বর ও গলায় ব্যথা দেখা দিতে পারে।

শিশুরোগ বিশেষজ্ঞরা বলছেন, এই সময় শিশুদের গরম কাপড় পরিয়ে রাখছেন অভিভাবকরা। সেক্ষেত্রে মাথায় রাখতে হবে, বড়রা গরম লাগলে গায়ের সোয়েটার খুলে ফেলতে পারেন। কিন্তু শিশুদের পক্ষে তা সম্ভব নয়। ফলে ভেতরে ঘেমে সেই ঘাম বসে নানা অসুখ দেখা যাচ্ছে ছোটদের। আবার রাতে ছোটদের খালি গায়ে শোয়ালেও সমস্যা। ভোরবেলার দিকে তাপমাত্রা হঠাৎ নেমে যাচ্ছে। এ সময় গরম জামা গায়ে না দিলে ঠান্ডা লেগে যাচ্ছে।

তাই বর্তমান পরিস্থিতে তাপমাত্রা অনুযায়ী ছোটদের পরিধান বদলে দিতে বলছেন চিকিৎসকরা। এছাড়া নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জা ব্যাকটেরিয়ার বাড়বাড়ন্তে ফুসফুসের উপরিভাগের সংক্রমণ ঘটে। তাই ধূমপায়ীদেরও সাবধান করছেন চিকিৎসকরা।

চিকিৎসকরা আরও জানাচ্ছেন, এ সময় গলার খুসখুসে ভাব এড়াতে ঠান্ডা খাবার খেয়ে সঙ্গে সঙ্গে গরম খাবার খেলে ক্ষতি হবে। দুই ধরনের তাপমাত্রায় শরীর খারাপ হতে বাধ্য। হঠাৎ তাপমাত্রা বেড়ে গেলে শ্বাসকষ্টের সমস্যাও বেড়ে যায়। তাই ধুলোবালির হাত থেকে বাঁচতে রুমালে নাক ঢেকে বা মাস্ক পরে রাস্তাঘাটে চলাচলের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

এ সময় বৃদ্ধ বা বয়স্কদের বিপদও কম নয়। বয়স্করোগ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যাদের ডায়াবেটিস রয়েছে তাদের এ সময় সাবধানে থাকতে হবে। ডায়াবেটিসের ওষুধ খেলে এমনিতেই সোডিয়ামের তারতম্য হয়। হঠাৎ গরমে অতিরিক্ত ঘাম বেরিয়ে গেলে শরীরে সোডিয়ামশূন্যতা তৈরি হতে পারে। তাই সতর্ক হওয়া ছাড়া উপায় নেই।

চিকিৎসকরা আরও জানাচ্ছেন, হঠাৎ পিপাসা পেলে রাস্তা থেকে পানি না খাওয়াই উত্তম। তাতে পেটখারাপের সম্ভাবনা অনেক বেশি। তাই সঙ্গে পানির বোতল রাখা উচিত। এছাড়া গরম লাগলেও রাস্তার বরফ-আইসক্রিম বা ঠান্ডা পানীয় খাওয়া যাবে না। তাতে বিপদের আশঙ্কা আরও বেশি।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :