ডলার সংকটেও বঙ্গবন্ধু রেল সেতুর কাজে কোনো প্রভাব পড়বে না: রেলমন্ত্রী

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০২৩, ২১:২১

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ বা দেশে ডলার সংকটেও বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণকাজে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, আন্তর্জাতিকভাবে যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ না হয় তাহলে ২০২৪ সালের আগস্টে নির্ধারিত সময়ের আগে এ রেল সেতু নির্মাণকাজ শেষ হবে। ইতোমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু ইতোমধ্যে ১২টি পিলারের ওপর প্রায় দেড় কিলোমিটার অংশজুড়ে স্প্যান বসানো হয়েছে। আপাতত রেল সেতু নির্মাণকাজের সময় ও ব্যয় বাড়ছে না।

সোমবার (৩০ জানুয়ারি) বিকালে টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতু ৩০০ দূরে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে রেল সেতুর নির্মাণ কাজ পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব কথা জানান।

এরআগে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন রাজশাহী থেকে সরাসরি যমুনা বঙ্গবন্ধু রেল সেতুর পশ্চিম প্রান্তে সিরাজগঞ্জ অংশে পৌঁছেন। সেখান থেকে নৌ-পথে স্পিডবোটে সেতুর কাজ দেখতে দেখতে পূর্বপ্রান্তে টাঙ্গাইলের ভূঞাপুরে প্রান্তে আসেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী, নূরুল ইসলাম সুজন বলেন, সেতুর পূর্ব প্রান্তে প্রথম প্যাকেজের কাজ দ্রুত চলছে। কিন্তু দ্বিতীয় প্যাকেজের কাজ শুরু হতে কিছুটা বিলম্ব হয়েছে।

এর কারণ হিসেবে তিনি বলেন, প্রথম প্যাকেজটি যারা করছেন তাদের ইক্যুইপমেন্ট তৈরি ছিল। দ্বিতীয় প্যাকেজের ঠিকাদারি প্রতিষ্ঠানকে সেতু পূর্ব প্রান্ত থেকে সবকিছু সংগ্রহ করতে হয়েছে। ফলে কিছুটা বিলম্ব হয়েছে। তবে এখন কাজ দ্রুত চলছে। এখন আর কোনো সমস্যা নেই।

রেলমন্ত্রী আরও বলেন, পদ্মা-যমুনা এ দুটি নদী আমাদের যোগাযোগের ক্ষেত্রে বিচ্ছিন্ন করে রেখেছে। পদ্মার ওপর রেল সেতু ও যমুনার ওপর রেল সেতু মাধ্যমে তা দূর হয়ে যাবে। সেতুর ওপর দিয়ে ১২০-১৩০ কিলোমিটার গতিবেগে ডাবল লাইনে রেল চলবে। সাইড বা ক্রসিংয়ের জন্য বসে থাকতে হবে না। এছাড়া জাইকার অর্থায়নে গাজীপুরের জয়দেরপুর থেকে পাবনার ইশ্বরদী পর্যন্ত ডাবল লাইনের সমীক্ষা চলছে৷ ২০২৫ সালের মধ্যে কাজ শুরু হবে। বগুড়া ও সিরাজগজ্ঞের রেল লাইনের প্রকল্পের চুক্তি হয়েছে। ভারতের অর্থায়নে প্রকল্পের কাজটি হবে।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) আবু ফাত্তাহ মো. মাসুদুর রহমান, টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের সংসদ সদস ছোট মনির, উপজেলা চেয়ারম্যান মোছাম্মত নার্গিস আক্তার, উপজেলা নির্বাহী অফিসার মো. বেলাল হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নুর মিনি, ভূঞাপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ ফরিদুল ইসলাম, বঙ্গবন্ধু সেতু পূর্ব থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. সফিকুল ইসলাম প্রমুখসহ।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :