মেলাকে কেন্দ্র করে হুমকি নেই, থাকছে ১৫০০ পুলিশ: ডিএমপি কমিশনার

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০২৩, ১৬:৩৭

একুশের বই মেলাকে কেন্দ্র করে কোনো ধরনের হুমকি নেই বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার খন্দকার গোলাম ফারুক। তিনি বলেছেন, বইমেলাকে কেন্দ্র করে সুনির্দিষ্ট ভাবে কারো ওপরে কোনোভাবে কোনো থ্রেট নেই। তারপরও যদি কোনো লেখক বা প্রকাশক মনে করে যে তার ওপরে কোনো হুমকি আছে তাহলে আমরা তার প্রতি বিশেষ নজর রাখব।

মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানের বইমেলা প্রাঙ্গণের পুলিশ কন্ট্রোলরুমে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ডিএমপি কমিশনার এসময় জানান, মেলার নিরাপত্তায় দেড় হাজার পুলিশ মোতায়েন থাকবে।

কমিশনার বলেন, আমরা সিসি ক্যামেরা গুলোকে বিস্তৃত করেছি, যাতে অপ্রীতিকর ঘটনাগুলোকে নিয়ন্ত্রণ করা যায়। করোনাকালীন গত বইমেলা গুলোতে দর্শনার্থীর ভিড় কম ছিল। কিন্তু এবার দর্শনার্থী বেশি হবে এই আশঙ্কায় সেভাবেই নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে। মেলায় নিরাপত্তার দায়িত্বে পুলিশের প্রায় ১৫০০ ফোর্স থাকবে।

মেলায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে জানিয়ে তিনি বলেন, আপনারা জানেন অতীতে বইমেলায় অপ্রীতিকর ঘটনা ঘটেছে। সেই অপ্রীতিকর ঘটনা যেন পুনরায় না ঘটে সেজন্য আমাদের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা। আমরা তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা করেছি। প্রথম হলো বইমেলার প্রতিটি স্তরে সামনে আমাদের ফোর্স থাকবে। ‌ এছাড়াও বইমেলায় আগতদের নিরাপত্তার জন্য মোটরসাইকেল ও সাইকেল পেট্রোল থাকবে। এছাড়াও বই মেলাতে আমাদের স্টাইকিং ফোর্স থাকবে। এছাড়াও সার্বিক নিয়ন্ত্রণের জন্য একটি কন্ট্রোল রুম থাকবে যেখানে আমাদের পুলিশের সিনিয়র সদস্যরা বিভিন্ন কর্মকর্তা থাকবেন।

কমিশনার আরও বলেন, বইমেলায় যাতে দর্শনার্থীরা সহজে প্রবেশ করতে পারে সেজন্য আমরা সে ব্যবস্থা করতে করেছি। আমরা বাংলা একাডেমি সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ ও বের হওয়ার জন্য গেট থাকবে। এসব গেটে যারা নিরাপত্তার দায়িত্বে যারা থাকবেন তাদের কাছে আর্চওয়ে হয়ে থাকবে। এসব দিয়ে তারা আগতদের দেহ তল্লাশি করবেন।

তবে ছুটি বা বন্ধের দিনগুলোতে মেলায় আগত দর্শনার্থীদের ভিড় বাড়ে এ কারণে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটসহ টিএসসি এলাকার গেট খোলা রাখা হবে বলেও জানান তিনি।

ভিড় এড়াতে ছুটির দিনগুলোতে টিএসসি ও বাংলা একাডেমি এবং সোহরাওয়ার্দী উদ্যানের গেট এড়িয়ে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের গেট দিয়ে মেলায় আগতদের প্রবেশের অনুরোধ করেন তিনি। ‌‌

দর্শনার্থীদের গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকবে বলেও জানান ডিএমপি কমিশনার।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/এসকে/এএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :