নিরলস উদ্ধার প্রচেষ্টা তুরস্কের, ভুল তথ্য প্রচার রোধে কঠোর সতর্কতা

মুহাম্মদ মুস্তাফিজ, তুরস্ক থেকে
| আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৫৬ | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০৫

তুরস্ক-সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। ভূমিকম্পের পর প্রতিকূল আবহাওয়ার কারণে বাধাগ্রস্ত হচ্ছে স্বাভাবিক উদ্ধার কার্যক্রম। কিন্তু প্রচেষ্টার কোনো কমতি নেই তুরস্ক সরকারের পক্ষ থেকে।

ভূমিকম্পের শিকার তুরস্কের দশটি শহরে উদ্ধারকাজ চলছে পুরোদমে। তুর্কিশ এয়ারলাইন্স তাদের বিমানে করে যারা ওইসব এলাকা থেকে চলে আসতে চাচ্ছেন তাদেরকে সেবা দিয়ে যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ৮৫১ টি অ্যাম্বুলেন্স ও ২৩২ টি বিশেষ সাস্থ্য টিম নিয়োজিত করেছে। প্রতি স্বাস্থ্য টিমে একজন বিশেষজ্ঞ ও পাঁচজন মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট থাকবে বলে ঘোষণা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা আফাদ বললে, মোট ২৫ হাজারের বেশি কর্মী উদ্ধারকাজে নিয়োজিত আছে। ইস্তান্বুল থেকেই শুধু ভলান্টিয়ার কর্মী নেওয়া হয়েছে সাড়ে ১২ হাজার। বলা হচ্ছে এই ভূমিকম্প সরাসরি ১ কোটি ৩০ লাখ ৫০ হাজার মানুষের জীবনে বিপর্যয় বয়ে এনেছে। ৫,৭৭৫ টি বহুতল ভবন ভেঙে পড়েছে।

অপরদিকে নেতিবাচক ও উসকানিমূলক খবর প্রচারের কারণে ৯০টি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। তুরস্কের যোগাযোগ মন্ত্রণালয় একটি বিশেষ অ্যাপ তৈরি করেছে। শুধু সরকারি মিডিয়া সেল এটা নিয়ন্ত্রণ করবে তা নয়।

ব্যবহারকারীও এই বিশেষ অ্যাপের মাধ্যমে সরকারকে ফেক নিউজ বা কনটেন্টের বিষয়ে জানাতে পারবে। তুরস্কের যোগাযোগ মন্ত্রী ফাহরেদ্দিন আলতুন তার দেওয়া বিশেষ ঘোষণায় এমনটি বলেছেন। এধরণের স্বাস্থ্য বিপরযয়ের সময়ে যেন কেউ তার ফায়দা না নিতে পারে সেজন্য খুবই কম সময়ের মধ্যে জরুরি ভিত্তিতে এই সিস্টেম তৈরি করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :