বিক্ষোভের মধ্যে ফরাসি সিনেটে ম্যাক্রোঁর পেনশন পরিকল্পনার অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ মার্চ ২০২৩, ১৫:৪৬

ফরাসি সিনেট রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর অজনপ্রিয় পেনশন সংস্কার পরিকল্পনা অনুমোদন করেছে। কয়েক হাজার বিক্ষোভকারী পরিবর্তনের বিরোধিতা করতে সারা দেশের শহরে সমাবেশ করায় এটি অনুমোদন করা হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।

সেনেটররা শনিবার ১৯৫ ভোটে সংস্কারকে ১১২-এ গৃহীত করার জন্য ভোট দিয়েছেন। প্যাকেজটির মূল পরিমাপ হল অবসরের বয়স দুই বছর বাড়িয়ে ৬৪ বছর করার আইনের অনেকটাই কাছাকাছি।

প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন টুইটারে লিখেছেন, ‘শত ঘণ্টা আলোচনার পর সেনেট পেনশন সংস্কার পরিকল্পনা গ্রহণ করেছে। আমাদের পেনশন ব্যবস্থার ভবিষ্যৎ গ্যারান্টি দেয় এমন একটি সংস্কার ঘটানোর জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

তিনি যোগ করেছেন, ‘আগামী দিনগুলিতে পাঠ্যটি নিশ্চিতভাবে গৃহীত হবে তা নিশ্চিত করার জন্য আমরা সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ’।

এখন যেহেতু সিনেট বিলটি গৃহীত হয়েছে, সম্ভবত বুধবার এটি নিম্ন ও উচ্চকক্ষের বিধায়কদের একটি যৌথ কমিটি দ্বারা পর্যালোচনা করা হবে।

কমিটি পাঠ্যের বিষয়ে একমত হলে বৃহস্পতিবার উভয় চেম্বারে চূড়ান্ত ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এর ফলাফল এখনও নিম্ন কক্ষ, জাতীয় পরিষদে অনিশ্চিত বলে মনে হচ্ছে, যেখানে ম্যাক্রোঁর দলের সংখ্যাগরিষ্ঠতার জন্য মিত্রদের ভোট প্রয়োজন।

সরকার যদি ভয় পায় যে নিম্নকক্ষে তার পর্যাপ্ত ভোট হবে না, তবে এটি ৪৯:৩ অনুচ্ছেদ নামে পরিচিত একটি বিরল ব্যবহৃত এবং অত্যন্ত বিতর্কিত সাংবিধানিক হাতিয়ারের মাধ্যমে সংসদীয় ভোট ছাড়াই পাঠ্যটিকে ঠেলে দেওয়া এখনও সম্ভব।

(ঢাকাটাইমস/১২মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :