বিএনপিপন্থিদের বাধায় বন্ধ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভোট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ মার্চ ২০২৩, ১২:৫৮ | প্রকাশিত : ১৫ মার্চ ২০২৩, ১২:১৪

আগের দিনের হট্টগোল, ধাওয়া পাল্টা ধাওয়া ব্যালট ছিনতাইয়ের পর বুধবার কড়া নিরাপত্তায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভোটগ্রহণ শুরু হলেও বিএনপিপন্থি আইনজীবীদের বাধার মুখে বন্ধ হয়ে যায়।

বুধবার সকাল ১০টায় শুরু হয় প্রথম দিনের ভোটগ্রহণ। এদিন সকাল ৮টার আগে থেকেই ভোট দেওয়ার জন্য জড়ো হতে থাকেন আইনজীবীরা। এর মধ্যে সরকার সমর্থক আইনজীবীরা (সাদা প্যানেল) তাদের ভোটাধিকার প্রয়োগ করার জন্য লাইনে দাঁড়ান। কয়েকজন আইনজীবী ভোট দেন। কিন্তু বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলের আইনজীবীরা ভোটগ্রহণে বাধা দেন। এরপর থেকে ভোটগ্রহণ বন্ধ রয়েছে।

এ বিষয়ে আওয়ামী লীগপন্থি আইনজীবী একেএম আমিন উদ্দিন মানিক বলেন, ‘সকালে ভোটগ্রহণ শুরু হলেও বিএনপিপন্থি আইনজীবীরা বাধা দেন। আপাতত ভোটগ্রহণ বন্ধ রয়েছে।’

তবে ‘সাধারণ আইনজীবীদের চাপের মুখে’ ভোটগ্রহণ বন্ধ রয়েছে বলে দাবি করেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী মো. কামরুল ইসলাম সজল। তিনি বলেন, ‘আমাদের দাবি, নিরপেক্ষ নির্বাচন কমিশন না হওয়া পর্যন্ত এ নির্বাচন হতে পারে না।’

ভোটের আগে নির্বাচন পরিচালনা কমিটির প্রধান বিচারপতি মো. মনসুরুল হক চৌধুরীর পদত্যাগ ঘিরে বুধবার সকাল থেকেই ভোটকেন্দ্রে কিছুটা থমথমে পরিবেশ বিরাজ করে। উৎকণ্ঠা ছিল ভোটারদের মাঝে।

ভোটগ্রহণের পরিবেশ স্বাভাবিক রাখতে সকাল থেকে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে নিরাপত্তা জোরদার করা হয়। সকাল থেকেই বিপুল সংখ্যক পুলিশের নিয়োজিত করা হয়। এছাড়াও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সাদা পোশাকধারী সদস্যরাও নিয়োজিত আছেন।

গত সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনা কমিটির প্রধান জ্যেষ্ঠ আইনজীবী মো. মনসুরুল হক চৌধুরী পদত্যাগপত্র জমা দেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে সোমবার সন্ধ্যায় বার সম্পাদকের কার্যালয়ে এ পদত্যাগপত্র পাঠান তিনি।

এরপর নির্বাচন পরিচালনার জন্য নতুন উপ-কমিটি গঠনের কথা উঠে। এই নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীদের মধ্যে হট্টগোল, ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এ সময় ভোটের ব্যালট ছিনতাইয়ের ঘটনাও ঘটে।

মঙ্গলবার রাতে সুপ্রিম কোর্ট বার ভবনে ব্যালট ছিনতাই, হট্টগোল ও ধাওয়া-পালটা ধাওয়া এসব ঘটনা ঘটে।

ফেসবুকে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, বিএনপি প্রার্থীর পক্ষের লোকজন ব্যালট ছিনতাই করছে। একাধিক আইনজীবী অভিযোগ করেন, তারা বিএনপিপন্থী আইনজীবী খোকনের লোকজন।

(ঢাকাটাইমস/১৫মার্চ/এলএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

এই বিভাগের সব খবর

শিরোনাম :