বিশ্ব ঘুম দিবস আজ

ভালো ঘুম দীর্ঘ জীবন

ডা. মনিলাল আইচ লিটু
 | প্রকাশিত : ১৭ মার্চ ২০২৩, ০৯:২৭

বিশ্ব ঘুম দিবস আজ। প্রতি বছর মার্চ মাসের তৃতীয় শুক্রবার দিবসটি পালিত হয়। সে হিসাবে এবার ১৭ মার্চ বিশ্ব ঘুম দিবস। ২০০৮ সালে প্রথমবার দিবসটি পালন করে ‘ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব স্লিপ মেডিসিন’-এর ওয়ার্ল্ড স্লিপ ডে কমিটি। ঘুমের অভাবে শারীরিক ও মানসিক ক্ষতির বিষয়ে মানুষকে জানানোই ছিল এই কমিটির মূল উদ্দেশ্য।

বিশ্ব ঘুম দিবস মূলত ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব স্লিপ মেডিসিনের অর্থায়নে অনুষ্ঠিত বার্ষিক ইভেন্ট। এ বছর এই দিবসের মূল প্রতিপাদ্য, সু-স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম অপরিহার্য।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পুরো বিশ্বের পূর্ণবয়স্ক মানুষের দুই-তৃতীয়াংশ মানুষ সঠিকভাবে ঘুমান না। মূলত খাদ্য বাসস্থানের মতো ঘুমও বেঁচে থাকার অপরিহার্য। বর্তমানে ৭৮-৭৯ রকমের স্লিপ ডিসঅর্ডার আছে। রাতের ঘুম ঠিক না হলে পরের দিন সকালে সারা দিন তার প্রভাব থাকছে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, বাচ্চারা স্মৃতি হারায়, মেধা কমে যায়। বড়রা হৃৎপিণ্ডের এবং স্নায়ুর সমস্যায় পড়েন। ওবেসিটি, ডায়াবেটিস, অ্যালঝেইমারের আশঙ্কা বাড়ে। তাই বিশ্ব স্বাস্থ্যসংস্থা এই সমস্যাকে এপিডেমিক ঘোষণা করেছে।

বিশ্ব স্বাস্থ্যসংস্থা বলছে, কম ঘুমের জন্য ক্যানসারের সম্ভাবনা বাড়ছে। সবার স্লিপ হাইজিন মেনে চলা উচিৎ।

বিশেষজ্ঞরা বলছেন, মেলাটোনিন হরমোন, যা আমাদের ঘুমাতে সাহায্য করে, সেটা বিকেলের রোদ গায়ে লাগিয়ে বাড়িয়ে নিন। ঘুম ছাড়া বিছানায় সময় কাটানোর দরকার নেই। ঘুমের সময় বিছানা আপনাকে আপন করে নেবে। প্রয়োজনে ঘুমাতে যাওয়ার আগে গোসল করে নিন। ঘুমানোর আগে চা-কফি বাদ দিন।

মোবাইলের চার্জ যেমন করে ফুরিয়ে যায়, চার্জ দিতে হয়, ঠিক সে রকমভাবেই আমাদের মস্তিষ্ক, স্নায়ুতন্ত্রকে নিজেদের মতো করে চার্জ করে নিতে হবে। আমাদের সবার নিজস্ব শারীরিক ছন্দ আছে, সেইমতো খাপে খাপে ঘুমানো দরকার।

কেউ কেউ রাতে জাগেন বেশি, দিনে ঘুমান বেশি। কেউ আবার উল্টোটা। কাজেই শারীরিক প্রয়োজনেই আমাদের সুবিধামতো ঘুমিয়ে নিতে হবে। জেগে থাকার সময়টুকু সঠিকভাবে কাজে লাগাতেই দৈনন্দিন ঘুমটুকু সঠিকভাবে সেরে নিতে হবে।

ঘুম কম হওয়ার ফলেই হাইপার টেনশন, পেটের অসুখজাতীয় একাধিক রোগ বাসা বাঁধছে শরীরে। ঘুমের গুরুত্ব যেমন আমরা উপলব্ধি করতে পারি না, তেমনই উপলব্ধি করি না বিশ্ব ঘুম দিবস বলেও একটি দিন পালন করা হয় গোটা পৃথিবীতে। আজ সেই বিশ্ব ঘুম দিবস। প্রতিবছর সূর্যের দক্ষিণায়নের আগের শুক্রবার বিশ্ব ঘুম দিবস পালন করা হয়।

লেখক: ডা. মনিলাল আইচ লিটু, অধ্যাপক ও বিভাগীয় প্রধান সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং মহাসচিব, অ্যাসোসিয়েশন অফ সার্জনস ফর স্লিপ অ্যাপনিয়া, বাংলাদেশ।

(ঢাকাটাইমস/১৬মার্চ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :