ইতালির রোমে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০২৩, ২১:৩৪

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ১৭ মার্চ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন করেছে ইতালির রোমে বাংলাদেশ দূতাবাস।

এই বিশেষ দিনে দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানের মধ্যে প্রথম পর্বে ছিল সকাল ৮টায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে রাষ্ট্রদূত শামীম আহসান জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতেপুষ্পস্তবকঅর্পণ, জাতির পিতা ও মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবংপররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা সভা ও দোয়া ও মোনাজাত হয়।

রাষ্ট্রদূত শামীম আহসান তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহীদকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

সকাল ১০টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ইতালির স্কুলশিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শের সাথে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যে দূতাবাসের উদ্যোগে রোমের প্রাণকেন্দ্রে অবস্থিত IIS Leopoldo Pirelli স্কুলে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর এক বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়। ইতালিয়ান ছাত্র-ছাত্রীরা জাতির পিতার জন্মদিন উপলক্ষ্যে তাদের অডিটোরিয়ামটি উৎসবের সাজে সজ্জিত করে। ব্যানার, ফেস্টুন, বেলুন, ইতালিয়ান ছাত্র-ছাত্রীদের দ্বারা অঙ্কিত বাংলাদেশের মানচিত্র ও পতাকা এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি প্রভৃতি দিয়ে দৃষ্টিনন্দনভাবে সাজানো হলটি প্রবাসে বঙ্গবন্ধুর জন্মদিন পালনের জন্য একটি আনন্দঘন আবহের সৃষ্টি করে।

দিবসটি উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধুর জীবন ও জীবনীভিত্তিক আলোচনা ও কুইজ প্রতিযোগিতায় লিওপোলডো বিদ্যালয়-এর বিভিন্ন দেশের ৬০ জন শিশু-কিশোর স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। বঙ্গবন্ধুর উপরে রাষ্ট্রদূতের বক্তব্য ছাত্র-ছাত্রীদের মধ্যে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে গভীর আগ্রহের সৃষ্টি করে এবং রাষ্ট্রদূত তাদের প্রশ্নের জবাব দেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে এ প্রতিযোগিতায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার ও তাদের খাবার বিতরণ এবং বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষ্যে কেক কেটে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে বিদ্যালয়ের উপ-অধ্যক্ষসহ শিক্ষক ও অন্যরা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং শিক্ষকদের মধ্যে বঙ্গবন্ধুর আত্মজীবনীর (The Unfinished Memoirs) ইতালীয় সংস্করণ হাতে তুলে দেন এবং ছাত্র-ছাত্রীদের মাঝে মুজিববর্ষ উপলক্ষ্যে দূতাবাসের বিশেষ প্রকাশনা উপহার হিসেবে বিতরণ করেন।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :