ঝড়-বৃষ্টি চলবে আরও তিন দিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মার্চ ২০২৩, ০০:১৩ | প্রকাশিত : ২০ মার্চ ২০২৩, ০০:০৬

দেশের বিভিন্ন জায়গায় চলমান প্রাক-মৌসুমি ঝড়-বৃষ্টি ও বজ্রপাত আরও তিন দিন অব্যাহত থাকতে পারে। আগামী ২২ মার্চ থেকে এ প্রবণতা কমার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রবিবার কিশোরগঞ্জের নিকলীতে বছরের সর্বোচ্চ ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ২৫ মিলিমিটার, নেত্রকোনায় ২০ মিলিমিটার, বগুড়ায় ১৫ মিলিমিটার, দিনাজপুরে ১৮ মিলিমিটার, ময়মনসিংহে ২২ মিলিমিটার, ঢাকায় ১২ মিলিমিটার, সিলেটে ২০, তাড়াশে ১০ মিলিমিটার, রংপুরে ৭ মিলিমিটার, খেপুপাড়ায় ৮ মিলিমিটার এবং চট্টগ্রামে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। বরিশালে সামান্য বৃষ্টি হয়েছে। তবে রংপুর, রাজশাহী ও খুলনায় তেমন বৃষ্টি দেখা যায়নি বলে আবহাওয়া অধিদপ্তর জানায়। এর আগে শনিবার রাতে নেত্রকোনায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৪০ মিলিমিটার।

অধিদপ্তরের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হ্রাস পেতে পারে। এ ছাড়া আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা ও ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। বঙ্গোপসাগরের দক্ষিণে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ রয়েছে। পশ্চিমা এই লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গে ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এর প্রভাবেই এই বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, রবিবার দেশের প্রায় অনেক এলাকায় বৃষ্টি হয়েছে। কোথাও হালকা, আবার কোথাও মাঝারি। তবে রাতের মধ্যে কোথাও কোথাও ভারি বৃষ্টিও হতে পারে। ঢাকায় যে ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে তা এ বছরে সর্বোচ্চ। এমন মেঘলা আকাশ ও মাঝেমধ্যে বৃষ্টি আরও অন্তত দুই দিন থাকবে। সারা দেশে এ অবস্থা চলবে আগামী বুধবার পর্যন্ত। আর যেহেতু তাপমাত্রা কমে এসেছে, তাই শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা খুবই কম।

তিনি বলেন, এটা প্রাক-মৌসুম বৃষ্টিপাত। সাধারণত এই সময় গড়ে ১৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়ে থাকে। তবে এই সময় বৃষ্টির সঙ্গে ঝড় অথবা দমকা হাওয়াও থাকতে পারে। কিছু কিছু জায়গায় মাঝারি ধরনের ভারি অথবা ভারি বৃষ্টি হতে পারে।

রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস।

(ঢাকাটাইমস/২০মার্চ/আরকেএইচ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বাংলাদেশের সমৃদ্ধির সহায়তায় দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ যুক্তরাষ্ট্র: পিটার হাস

ভোজ্যতেলে পূর্বের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী

সমৃদ্ধিতে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

সারাদেশে তাপপ্রবাহ, গরমের দাপট কমবে কবে? কী বলছে আবহাওয়া দপ্তর?

রহস্যে ঘেরা মুক্তিপণকাণ্ড!

সারাদেশে রেলসেবা ছড়িয়ে দিতে বিশেষ প্রকল্প হাতে নেওয়া হয়েছে: রেলমন্ত্রী

‘ন্যাশনাল ব্যাংকের পর আপাতত একীভূতকরণ প্রস্তাব আর নয়’

ধর্ষণের দায়ে আ.লীগ নেতা বড় মনিরকে দল থেকে অব্যাহতি

শেখ হাসিনার দেশ পরিচালনার যাত্রা মসৃণ

পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে মানুষের প্রত্যাশা পূরণ করতে হবে: পরিবেশমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :