মার্কিন মানবাধিকার প্রতিবেদন

২০১৮ সালের নির্বাচন অবাধ ও সুষ্ঠু বিবেচিত হয়নি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২১ মার্চ ২০২৩, ১০:৩১

বাংলাদেশে ২০১৮ সালের জাতীয় নির্বাচন পর্যবেক্ষকদের কাছে অবাধ ও সুষ্ঠু বলে বিবেচিত হয়নি বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। এছাড়াও সংসদীয় সরকার ব্যবস্থার এ দেশে বেশির ভাগ ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে- এমন কথা বলছে দেশটি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ২০২২ সালের মানবাধিকার চর্চাবিষয়ক বৈশ্বিক প্রতিবেদনের বাংলাদেশ অধ্যায়ে এ পর্যবেক্ষণ তুলে ধরা হয়েছে।

সোমবার রাতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এই প্রতিবেদন প্রকাশ করেন।

বাংলাদেশের সংবিধানে একটি সংসদীয় পদ্ধতির সরকার ব্যবস্থা রয়েছে- উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, এখানে বেশির ভাগ ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে।

প্রতিবেদনে ২০১৮ সালের ডিসেম্বরের নির্বাচন পর্যবেক্ষণে আনা হয়। বলা হয়, ব্যালট বাক্সভর্তি এবং বিরোধী পোলিং এজেন্ট ও ভোটারদের ভয় দেখানোসহ অনিয়মের কারণে এই নির্বাচন পর্যবেক্ষকদের কাছে অবাধ ও সুষ্ঠু বলে বিবেচিত হয়নি।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ১০ ডিসেম্বর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এবং এর সঙ্গে সংশ্লিষ্ট কিছু কর্মকর্তার ওপর মার্কি নিষেধাজ্ঞা আরোপের কথা উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে এর আগের বছরের তুলনায় বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা নাটকীয়ভাবে কমেছে।

আইন ও সালিশ কেন্দ্রের তথ্যের বরাত দিয়ে প্রতিবেদনটি বলেছে, গত বছর বাংলাদেশে ১৯ জন বিচারবহির্ভূত হত্যা বা নিরাপত্তা হেফাজতে হত্যার শিকার হয়েছেন। তবে অন্য একটি সংগঠন এ সংখ্যা ২৫ বলে উল্লেখ করেছে। তাদের মধ্যে ১০ জন গুলিতে এবং আরো ১০ জন নির্যাতনের শিকার হয়ে নিহত হয়েছেন বলে অভিযোগ রয়েছে।

প্রতিবেদনে বিচারবহির্ভূত হত্যা, গুম, রাজনৈতিক কারণে বন্দি, ইন্টারনেটে ও মতপ্রকাশের স্বাধীনতায় বাধার কিছু তথ্য তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর ক্ষমতার অপব্যবহার এবং দুর্নীতির ব্যাপক দায়মুক্তির অসংখ্য অভিযোগ রয়েছে।

একই সঙ্গে মানবাধিকার লঙ্ঘনকারী বা দুর্নীতিতে জড়িত কর্মকর্তা বা নিরাপত্তা বাহিনীর সদস্যদের চিহ্নিত, তদন্ত, বিচার এবং শাস্তির জন্য সরকার কিছু ব্যবস্থা নিয়েছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদেনে।

দুর্নীতিকে এখনো এ দেশের বড় সমস্যা হিসেবে উল্লেখ করা হয়েছে।

গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে এতে বলা হয়েছে, সরকার ও আওয়ামী লীগের সমালোচনাকারী গণমাধ্যমগুলো হয়রানির শিকার হয়েছে। ওই গণমাধ্যমগুলোতে বিজ্ঞাপন কাটছাঁট করা হয়েছে। এ কারণে অনেক গণমাধ্যম স্বেচ্ছায় সরকারের সমালোচনা এড়িয়ে গেছে।

(ঢাকাটাইমস/২১মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রেকর্ড ৬২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে রিও ডি জেনেরিও

পুতিনের নিন্দায় পশ্চিমারা, সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি চীন-ভারতের

রাখাইনের আরেকটি শহর দখলে নিলো আরকান আর্মি

ইসরায়েলি হামলায় শীর্ষ ফিলিস্তিনি পুলিশ কর্মকর্তা নিহত

ধর্ষণের অভিযোগে আর্জেন্টিনার চার ফুটবলার আটক

হামাসের সিনিয়র সামরিক নেতা মারওয়ান ইসা মারা গেছেন, দাবি যুক্তরাষ্ট্রের

গাজায় ভোরে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২০ ফিলিস্তিনি

৪০ জিম্মির বিনিময়ে গাজায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতির প্রস্তাব ইসরায়েলের

আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলায় নিহত ৮

কলকাতায় নির্মাণাধীন ভবন ধসে নিহত ৪, ধ্বংসস্তুপের নিচে আটকা অনেকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :