শেখ কামাল বাংলাদেশের আধুনিক ফুটবলের স্থপতি: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মার্চ ২০২৩, ২০:৪৭

শেখ কামাল বাংলাদেশের আজকের আধুনিক ফুটবলের স্থপতি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, ‘শেখ কামালের হাতেই আবাহনী ক্রীড়া চক্র প্রতিষ্ঠিত হয়। এ দেশের খেলাধুলার উন্নয়নে তার অবদান ছিল। কামালের স্ত্রী সুলতানা একজন ক্রীড়া ব্যক্তিত্ব এবং জামালের স্ত্রী রোজিও খেলাধুলায় পারদর্শী ছিলেন।’

মঙ্গলবার রাজধানীর আর্মি স্টেডিয়ামে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০২২ এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০২২-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব বলেন।

নিজেকে ফুটবল পরিবারের সদস্য উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, তার দাদা, বাবা ও ভাই-শেখ কামাল ও শেখ জামাল ফুটবল খেলতেন। কামাল ও জামাল ফুটবল, হকিসহ সব ধরনের খেলার সঙ্গে জড়িত ছিল। ‘সুতরাং, আমি ফুটবল পরিবারের একজন মানুষ। আমার নাতি-নাতনিরাও ফুটবল খেলতে ভালোবাসে এবং তারাও ফুটবল খেলে। শেখ রেহানার নাতি-নাতনিরাও ফুটবল খেলে।’ বলেন তিনি।

প্রকৃত প্রতিভা খুঁজে বের করতে সারাদেশে আন্তঃস্কুল, আন্তঃ-উপজেলা ও আন্তঃজেলা, আন্তঃকলেজ ও আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার মতো আরো ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, 'খেলাধুলার পাশাপাশি, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পাঠ্যপুস্তকের পাশাপাশি সাংস্কৃতিক চর্চা, গল্প, ইতিহাস, বিজ্ঞান ও প্রযুক্তির বই পড়ার ওপর সবার জোর দিতে হবে।'

নিজেকে যোগ্য হিসেবে গড়ে তুলতে শিক্ষার্থীদের পড়ালেখায় মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, 'তোমরা বাংলাদেশের মূল শক্তি। খেলাধুলা হলো শারীরিক ব্যায়ামের মাধ্যম। খেলাধুলা মানসিক শক্তি নিয়ে আসে এবং মনকে আরও উদার করে তোলে। খেলাধুলার পাশাপাশি পড়াশোনার দিকেও মনোযোগ দিতে হবে। স্বাধীন দেশের যোগ্য নাগরিক হিসেবে নিজেকে প্রস্তুত করতে হবে।'

শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘বাংলাদেশের শিশুরা পড়াশোনা, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি প্রতিটি সেক্টরে চমৎকার পারফরম্যান্স দেখাবে এবং দেশের জন্য মর্যাদা বয়ে আনবে, আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আজ আমরা দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত করেছি এবং আমরা আগামীতে দেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তোলার জন্য কাজ করছি। আপনারা হবেন স্মার্ট বাংলাদেশের মূল শক্তি।’

শেখ হাসিনা শিশুদের সবসময় একটি সুশৃঙ্খল জীবন বজায় রাখতে, অভিভাবক, শিক্ষক ও অভিভাবকদের আনুগত্য করতে, তাদের সমবয়সীদের সঙ্গে ভালো ব্যবহার করতে এবং অটিস্টিকসহ প্রতিবন্ধী ব্যক্তিদের সঙ্গে ভালো আচরণ করতে বলেন।

‘আপনাদের সামগ্রিকভাবে নিজেকে প্রস্তুত করতে হবে। এখন থেকে মনে রাখবেন যে আপনি সবচেয়ে যোগ্য হবেন এবং আপনাকে সবচেয়ে যোগ্য নাগরিক হিসাবে গড়ে তুলবেন।’, বলেন প্রধানমন্ত্রী।

এর আগে প্রধানমন্ত্রী ঢাকা বিভাগের নলমা সরকারি প্রাথমিক বিদ্যালয় (ঘাটাইল, টাঙ্গাইল) এবং চট্টগ্রাম বিভাগের বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের (ব্রাহ্মণবাড়িয়া) মধ্যে অনুষ্ঠিত গ্র্যান্ড ফাইনালের দ্বিতীয়ার্ধ উপভোগ করেন।

বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় গ্র্যান্ড ফাইনাল খেলায় নলমা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে হারিয়ে বঙ্গমাতা গোল্ডকাপ-২০২২ এর শিরোপা জিতেছে।

রংপুর বিভাগের পূর্ব পঞ্চপুকুর প্রাথমিক সরকারি বিদ্যালয় (নীলফামারী সদর) জমকালো ফাইনাল খেলায় ঢাকা বিভাগের বিনোদপুর কলেজপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়কে (রাজবাড়ী সদর) হারিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ-২০২২ এর শিরোপা জিতেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত সারা দেশের ৬৫ হাজার ৫২৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১১ লাখ ১৩ হাজার ৯৯৩ জন খেলোয়াড় বঙ্গবন্ধু গোল্ডকাপ এবং ৬৫ হাজার ৫২৮ টি প্রাথমিক বিদ্যালয়ের ১১ লাখ ১৩ হাজার ৭৯৬ জন খেলোয়াড় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে অংশ নেয়।

প্রধানমন্ত্রী দুটি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের সদস্যদের মধ্যে পুরস্কার ও পদক বিতরণ করেন। বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টে সর্বোচ্চ স্কোরার (৪ গোল) জাহিম এবং সেরা খেলোয়াড় মনিরুল ইসলাম, উভয়েই পূর্ব পঞ্চপুকুর প্রাথমিক বিদ্যালয়ের প্রিমিয়ারের কাছ থেকে প্রাইজমানির পাশাপাশি গোল্ডেন বুট ও গোল্ডেন বল পান।

বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্টে সর্বোচ্চ স্কোরার বাঞ্ছারামপুর মডেল প্রাথমিক বিদ্যালয়ের নুর নাহার আক্তার এবং নলমা প্রাথমিক বিদ্যালয়ের রুমি শেখ হাসিনার কাছ থেকে প্রাইজমানিসহ যথাক্রমে গোল্ডেন বুট ও গোল্ডেন বল পান।

(ঢাকাটাইমস/২১মার্চ/এলএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :