পুতিনকে গ্রেপ্তারের যেকোনো প্রচেষ্টা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল: মেদভেদভ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০২৩, ১৯:২৯

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ক্রেমলিন প্রধানের জন্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পরে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তার করার যে কোনো প্রচেষ্টা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার সমান হবে বলে পুতিন মিত্র এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বৃহস্পতিবার বলেছেন। খবর রয়টার্সের।

ইউক্রেন থেকে শত শত শিশুকে অবৈধভাবে বিতাড়িত করার জন্য পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনে শুক্রবার আইসিসি গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। সংস্থাটি বলেছে, পুতিন ব্যক্তিগত অপরাধমূলক দায়িত্ব বহন করে তা বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ রয়েছে।

রুশ নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ মিডিয়াকে বলেছেন, আইসিসি, যেগুলি রাশিয়া, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ দেশগুলিকে স্বীকৃতি দেয় না, তারা একটি ‘আইনগত অপ্রস্তুততা’ যা কখনও উল্লেখযোগ্য কিছু করেনি। পুতিনকে আটক করার যে কোনো প্রচেষ্টা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার সমান হবে হবে।

মেদভেদেভ বলেছেন, ‘আসুন কল্পনা করা যাক- স্পষ্টতই এই পরিস্থিতি যা কখনই উপলব্ধি করা যাবে না- তবে তবুও কল্পনা করা যাক যে এটি বাস্তবায়িত হয়েছিল; মনে করুন পারমাণবিক রাষ্ট্রের বর্তমান প্রধান কোনো একটি অঞ্চলে গিয়েছেন এবং তাকে গ্রেপ্তার করা হয়েছে। মনে করুন তিনি জার্মানিতেই গিয়েছেন। তখন কি হবে? এটা হবে রুশ ফেডারেশনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা। সেই ক্ষেত্রে, আমাদের সমস্ত সম্পদ, সমস্ত ক্ষেপণাস্ত্র ইত্যাদির আঘাতে তাদের বুন্দেস্ট্যাগের চ্যান্সেলরের অফিস উড়ে যাবে।

ক্রেমলিন বলেছে, আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা একটি আপত্তিজনকভাবে পক্ষপাতমূলক সিদ্ধান্ত, তবে রাশিয়ার ক্ষেত্রে অর্থহীন। রুশ কর্মকর্তারা ইউক্রেনে যুদ্ধাপরাধ অস্বীকার করেছেন এবং বলেছেন, পশ্চিমারা ইউক্রেনের যুদ্ধাপরাধ যা বলে তা উপেক্ষা করেছে।

মেদভেদেভ বলেন, পশ্চিমের সঙ্গে সম্পর্ক সম্ভবত সবচেয়ে খারাপ পর্যায়ে ছিল। তিনি ২০০৮-১২ সাল পর্যন্ত রাশিয়ার রাষ্ট্রপতি ছিলেন। বুধবারের শেষ দিকে তিনি বলেন, পুতিনকে গ্রেপ্তার করলে রাশিয়ার অস্ত্র যেকোনো দেশে আঘাত হানবে।

রাশিয়া আইসিসির প্রসিকিউটর করিম খান এবং আইসিসির অন্যান্য বিচারকের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত শুরু করার দু'দিন পর তার মন্তব্য এসেছে। হেগ-ভিত্তিক আদালত শিশু অধিকারের জন্য রাশিয়ার রাষ্ট্রপতি কমিশনার মারিয়া লভোভা-বেলোভার বিরুদ্ধেও একটি পরোয়ানা জারি করেছিল।

বুধবার আইসিসির আইনসভা সংস্থা বলেছে, তারা ট্রাইব্যুনালের বিরুদ্ধে তার ওয়ারেন্টের বিরুদ্ধে ‘হুমকি’ এর জন্য দুঃখ প্রকাশ করেছে।

আইসিসি এক বিবৃতিতে বলেছে, ‘সাধারণ আন্তর্জাতিক আইনের অধীনে নিষিদ্ধ কাজগুলির জন্য জবাবদিহিতা নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করার এই প্রচেষ্টাগুলির জন্য অ্যাসেম্বলির প্রেসিডেন্সি দুঃখ প্রকাশ করে।’

(ঢাকাটাইমস/২৩মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানে ৫ দিনের রাষ্ট্রীয় শোক, মঙ্গলবার রাইসিসহ নিহতদের দাফন

বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন যেসব বিশ্ব নেতা 

ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি

ইব্রাহিম রাইসি: বিচারক থেকে প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মরদেহ উদ্ধার

প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ সব আরোহীর মৃত্যু নিশ্চিত করল ইরান  

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

এই বিভাগের সব খবর

শিরোনাম :