যুক্তরাষ্ট্রে টর্নেডোর হানা, নিহত বেড়ে ২২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২৩, ১০:১২

শক্তিশালী টর্নেডোর তাণ্ডবে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের আরকানসাস অঙ্গরাজ্য। ঘূর্ণিঝড়ে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ জনে। আহত হয়েছেন কমপক্ষে ২৪ জন। এ ঘটনায় জরুরি অবস্থা জারি করেন আরকানসাসের গভর্নর সারাহ হাকাবি স্যান্ডার্স। মার্কিন গণ ও সম্প্রচারমাধ্যমগুলো এ তথ্য জানায়।

নিহতদের মধ্যে সাতজনই দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য টেনেসির। রাজ্যটির জরুরি ব্যবস্থাপনা এজেন্সি নিহতের বিষয়টি নিশ্চিত করেছে। নিহতদের অধিকাংশই ম্যাকনাইরি কাউন্টির।

শনিবার টেনেসির ন্যাশভিলের ন্যাশনাল ওয়েদার সার্ভিস বলেছে, ওয়েন, লুইস, মার্শাল, রাদারফোর্ড, ক্যানন এবং ম্যাকন কাউন্টিসহ মধ্য টেনেসি কাউন্টিতে রাতারাতি একাধিক টর্নেডো আঘাত হানে। আমরা শিগগিরই সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে জরিপ করব। তবে বিস্তৃত এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ায় বিষয়টি শেষ করতে আমাদের সময় লাগবে।

টেনেসির বাইরে আরকানসাস অঙ্গরাজ্যেও টর্নেডোর আঘাতে অন্তত পাঁচজন নিহত হয়েছেন। রাজ্যটির ক্রস এবং পোলাস্কি কাউন্টিতেই ওই পাঁচজন নিহত হন বলে জানা গেছে। এর বাইরে ইলিনয়ের বোনি এবং ক্রফোর্ড কাউন্টিতে নিহত হন চারজন, ইন্ডিয়ানার সুলিভান কাউন্টিতে নিহত হন তিনজন, মিসিসিপির পন্টোট্যাকে, আলাবামার ম্যাডিসনে এবং টেনেসির টিপটনে একজন করে মারা গেছেন।

আরকানসাসের উত্তর-পূর্বাঞ্চলীয় ক্রস কাউন্টির ওয়েন শহর চারজন মারা গেছেন। ঝড়ের কারণে শহরটির ব্যাপক ক্ষতি হয়েছে বলে এক টুইটে জানান আরকানসাসের গভর্নর সারাহ হুকাবি স্যান্ডার্স। কেন্দ্রীয় আরকানসাসেও শুক্রবারের ঝড়ে উল্লেখযোগ্য পরিমাণ ক্ষতি হয়েছে বলে জানান স্যান্ডার্স।

আবহাওয়াবিদরা বলেন, একটি টর্নেডো নর্থ লিটল রকের ওপর দিয়ে বয়ে গেছে। এতে দালান ধসে কমপক্ষে তিনজন মারা গেছে এবং কয়েক ডজন আহত হয়েছে।

(ঢাকাটাইমস/২এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :