তিন বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট অবৈধ ঘোষণা ইউজিসির

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ এপ্রিল ২০২৩, ১২:৫৬ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২৩, ১২:০৬

তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট অবৈধ বলে জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বিশ্ববিদ্যালয়গুলো হলো ইবাইস ইউনিভার্সিটি, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি ও দি ইউনিভার্সিটি অব কুমিল্লা। একই সঙ্গে ৩২টি বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট নিয়ে সতর্কতা জানিয়েছে সংস্থাটি। গত বুধবার ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ওমর ফারুখ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অবৈধ ক্যাম্পাস ও অবৈধভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করায় তিন বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটের আইনগত কোনো ভিত্তি নেই। বিশ্ববিদ্যালয় তিনটি সাময়িক অনুমতিপত্রের মেয়াদ উত্তীর্ণের পর নতুন করে সনদ পেতে কোনো কার্যক্রম গ্রহণ করেনি। এ ছাড়া অনুমোদিত ক্যাম্পাস, ঠিকানা এবং রাষ্ট্রপতি অনুমোদিত উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ পদেও নিয়োগ দেয়নি। এ কারণে বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক, প্রশাসনিক, আর্থিক, বিশ্ববিদ্যালয়ের ভর্তি, পরীক্ষা ও এর ফলাফল এবং একাডেমিক সনদের আইনগত কোনো বৈধতা নেই।

ইউজিসি জানায়, কমিশনের অনুমোদিত ১১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বর্তমানে ১০২টি বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর মধ্যে ৩২টি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগকৃত উপাচার্য নেই।

নির্ধারিত সময়ে নিজস্ব ক্যাম্পাসে না যাওয়ায় চলতি বছর ১ জানুয়ারি থেকে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ, আশা ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও প্রাইম এশিয়া ইউনিভার্সিটিতে নতুন শিক্ষার্থী বন্ধের সিদ্ধান্ত জানায় ইউজিসি। এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তি না হতে বিজ্ঞপ্তিতে পরামর্শ দেয় ইউজিসি।

(ঢাকাটাইমস/২এপ্রিল/পিআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :