‘আল্লাহ মুহূর্তের ভেতর পথের ফকির বানায়া দিলা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২৩, ১৪:৩৭

‘ও আল্লাহ তুমি কই, সব শেষ কইরা দিলা, মুহূর্তের ভেতরে পথের ফকির বানায়া দিলা’ রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত এক ব্যক্তি ব্যবসায়ী এভাবেই হাঁউ মাঁউ করে কান্না করছিলেন।

মঙ্গলবার সকালে ঘটনাস্থলে তিনি ঢাকা টাইমসকে জানান, বঙ্গবাজারে তার ৩টি দোকান ও দুটি গোডাউন রয়েছে। দোকানগুলোতে কোটি টাকার বেশি মালামাল ও নগদ ৫ লক্ষাধিক টাকা ছিল।

কান্নাজড়িত কণ্ঠে এ বলেন, ‘ব্যাংক ব্যালেন্স যা আছিল, আত্মীয় স্বজনের থেকে ধার করে ঈদের জন্য মাল উঠাইছিলাম। আমিতো নি:স্ব হয়ে গেলাম, ফকির হয়ে গেলাম, আমার আর কিছুই রইলো না।’

সাড়ে ৬ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে:

সাড়ে ছয় ঘণ্টা দাউদাউ করে জ্বলার পর রাজধানীর বঙ্গবাজারের আগুন দুপুর ১২টা ৩৬ মিনিটে নিয়ন্ত্রণে আসে। আগুনের লেলিহান শিখা নেভাতে ফায়ার সার্ভিসের অর্ধশতাধিক ইউনিট নিরলস কাজ করে। ফায়ার সার্ভিস জানিয়েছে, আগুন এখন নিয়ন্ত্রণে এসেছে। তবে পুরোপুরি নির্বাপণ হতে সময় লাগবে।

আগুন নিয়ন্ত্রণে বিমানবাহিনীর হেলিকপ্টার দিয়ে পানি ছিটানো হয়। সকাল ৯টার পর থেকে বাহিনীর হেলিকপ্টার দিয়ে পানি নিক্ষেপ করতে দেখা গেছে। তারা হাতিরঝিল থেকে পানি নিয়ে সেখানে ব্যবহার করছেন।

বঙ্গবাজার মার্কেটের পাশেই পুলিশ সদরদপ্তর। কিছু দূরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবন। আগুনের ভয়াবহতা এতটাই ছিল যে, এতে পুলিশ সদরদপ্তরের একটি চারতলা ব্যারাক পুড়ে গেছে।

আগুনের সূত্রপাত:

মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। পরে দুপুর সাড়ে ১২টার দিকে ফায়ার সার্ভিসের টানা ৬ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

এর আগে আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিটের সঙ্গে কাজ করছে সেনা, নৌ, বিজিবি ও বিমান বাহিনী। এছাড়াও আগুন নেভাতে যোগ দিয়েছে গাজীপুর ও নারায়ণগঞ্জের ফায়ার সর্ভিস।

তবে ইতোমধ্যে প্রায় চার হাজার দোকান পুড়ে ছাই হয়ে গেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তবে এখন পর্যন্ত নিহতের কোনও খবরও পাওয়া যায়নি।

ফায়ার সার্ভিসের তিন সদস্যসহ আহত আটজন হাসপাতালে:

বঙ্গবাজারে ভয়াবহ আগুনের ঘটনায় ফায়ার সার্ভিসের তিন সদস্যসহ আটজন আহত হয়েছেন। তাদেরকে ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) বার্ন ইনস্টিটিউটে জরুরি বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে।

আহতরা হলেন- ফায়ার সার্ভিস কর্মী রবিউল ইসলাম অন্তর, আতিকুর রহমান রাজন এবং মেহেদি হাসান। বাকিরা হলেন; নিলয়, শাহিন, রিপন, রুবেল এবং দুলাল মিয়া। তাদের মধ্যে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি আছেন ফায়ার সার্ভিস কর্মী মেহেদি হাসান।

বঙ্গবাজারে ব্যবসায়ীদের স্বপ্ন পুড়ে ছাই:

ভয়াবহ এ অগ্নিকাণ্ডে ঈদের আগে ব্যবসায়ীদের সব স্বপ্ন পুড়ে ছাই হয়ে গেছে জানিয়ে তাদের আর্তনাদ করতে দেখা গেছে।

মঙ্গলবার সকাল থেকে গুলিস্তান আলাকার আকাশ ধোঁয়ায় কালো হয়ে যায়। এসময় পোশাক ব্যবসায়ীদের হতাশ হয়ে রাস্তায় বসে থাকতে দেখা গেছে।

ফায়ার সার্ভিস অফিসে হামলা, ইট-পাটকেল নিক্ষেপ:

ভয়াবহ আগুন লাগার মধ্যেই পুরান ঢাকার কাজী আলাউদ্দিন রোডে অবস্থিত ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের প্রধান কার্যালয়ে ইট-পাটকেল নিক্ষেপ করেছেন বিক্ষুব্ধ ব্যবসায়ীরা। মঙ্গলবার সকাল ৯টা ২০ মিনিটের দিকে এ ঘটনা ঘটে। এতে ভবনের জানালার গ্লাসগুলো ভেঙে পড়তে দেখা গেছে।

ব্যবসায়ীদের অভিযোগ, বঙ্গবাজারের উল্টোপাশে হাঁটা দূরত্বে ফায়ার সার্ভিসের অফিস হলেও আগুন নিয়ন্ত্রণের কাজে শুরুতে গড়িমসি করেছে তারা। সঠিকভাবে কাজ শুরু করলে এত ভয়াবহ অবস্থা হতো না বলে দাবি তাদের।

পুলিশ জানায়, বেশ কয়েকজন বিক্ষুব্ধ ফায়ার সার্ভিস ভবনে ইট-পাটকেল নিক্ষেপ করে। এ সময় ভবনের কয়েকটি গ্লাস ভেঙ্গে যায়।

১৯৯৫ সালেও আগুনে পুড়েছিল বঙ্গবাজার:

চারটি ইউনিটে বিভক্ত বঙ্গবাজার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন। এই চার ইউনিট হলো বঙ্গবাজার কমপ্লেক্স, গুলিস্তান ইউনিট, মহানগর ইউনিট ও আদর্শ ইউনিট। সব মিলিয়ে মোট দোকানের সংখ্যা ২ হাজার ৩৭০টি।

১৯৯৫ সালে একবার ভয়াবহ আগুনে পুড়েছিল বঙ্গবাজার। পরে নতুন করে গড়ে তোলা হয় ওই মার্কেট। সর্বশেষ ২০১৮ সালের ২৪ জুলাই আগুনে গুলিস্তান ইউনিটের কয়েকটি দোকান পুড়ে যায়।

(ঢাকাটাইমস/৪এপ্রিল/এলএম/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :