যুক্তরাষ্ট্র থেকে তথ্য সংগ্রহ করে মুহূর্তেই তা চীনে পাঠাত সেই গুপ্তচর বেলুন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ এপ্রিল ২০২৩, ১৫:৩০ | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২৩, ১৫:২৪

আমেরিকার আকাশে ধরা পড়া বহুল আলোচিত চীনা নজরদারি বেলুন বৈদ্যুতিক সংকেত থেকে ডেটা সংগ্রহ করে তা মুহূর্তেই বেইজিংয়ে পাঠিয়ে দিত। বেশ কয়েকটি সংবেদনশীল মার্কিন সামরিক গোয়েন্দা স্থাপনা থেকে ডেটাগুলো সংগ্রহ করা হতো বলে দুই বর্তমান মার্কিন কর্মকর্তা এবং একজন প্রাক্তন সিনিয়র প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে এনবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, বাইডেন প্রশাসন বেলুনটিকে আটকানোর প্রচেষ্টা করা সত্ত্বেও তথ্য পাচার হওয়া রোধ করতে পারেনি। চীন বেলুনটিকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছিল যাতে এটি কিছু স্থাপনার ওপর দিয়ে একাধিকবার উড়তে পারে এবং আরও বেশি তথ্য সংগ্রহ করে তা বেইজিংয়ে মুহুর্তের মধ্যে পাঠাতে পারে।

তিন কর্মকর্তা বলেছেন, চীন যে গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছে তা বেশিরভাগই ইলেকট্রনিক সংকেত থেকে, যা অস্ত্র সিস্টেম থেকে সংগ্রহ করা যেতে পারে বা ছবির পরিবর্তে বেস কর্মীদের কাছ থেকে যোগাযোগ অন্তর্ভুক্ত করা যেতে পারে। সম্ভাব্য লক্ষ্যগুলোকে ঘিরে প্রশাসনের প্রচেষ্টা এবং সম্প্রচার বা সংকেত নির্গত করা বন্ধ করে বেলুনের বৈদ্যুতিক সংকেতগুলো বাছাই করার ক্ষমতাকে অস্পষ্ট না করলে চীন সংবেদনশীল স্থাপনাগুলো থেকে আরও অনেক তথ্য সংগ্রহ করতে পারত।

প্রতিরক্ষা বিভাগ ফেব্রুয়ারিতে এনবিসি নিউজকে বলেছিল, বেলুনের ‘সীমিত সংযোজন মূল্য’ ছিল চীনা সরকারের গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য। চীন সম্ভবত পৃথিবীর নিম্ন কক্ষপথে স্যাটেলাইটের মতো জিনিসগুলোর মাধ্যমে সংগ্রহ করতে সক্ষম।’

সোমবার প্রতিরক্ষা বিভাগের একজন মুখপাত্র পুনর্ব্যক্ত করেছেন যে সংগৃহীত যেকোনো গোয়েন্দা তথ্যের চীনের জন্য ‘সীমিত সংযোজন মূল্য’ ছিল এবং তিনি নিশ্চিত করতে পারেননি বেলুনটি ‘প্রকৃত সময়ে’ চীনে কোনো তথ্য প্রেরণ করেছে কিনা।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সোমবার বিকেলে বেলুনটি কী ধরনের ইলেকট্রনিক সিগন্যাল বা যোগাযোগ ব্যবহার করতে পারে সে সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করেন। তিনি বলেন, ‘এটি মার্কিন আকাশে প্রবেশ করতে চলেছে জেনে আমরা এই বেলুনের সংযোজন বা বিশেষ করে দরকারি বিষয়বস্তু সংগ্রহ করার ক্ষমতা সীমিত করার জন্য পদক্ষেপ নিয়েছি। তাই আবার, আমরা এই জিনিসটি থেকে যা শিখছি তার থেকে আমি এগিয়ে যাব না।’

চীন বারবার বলেছে বেলুনটি একটি মানবহীন বেসামরিক বিমান যা দুর্ঘটনাক্রমে পথভ্রষ্ট হয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র এটিকে গুলি করে অতিরিক্ত প্রতিক্রিয়া দেখিয়েছে। ফেব্রুয়ারিতে বেলুনটি গুলি করার পরে, বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বলেছিলেন এটি ইন্টিলিজেন্স সিগন্যাল সংগ্রহ করতে সক্ষম।

বেলুনে একটি স্ব-ধ্বংস প্রক্রিয়া ছিল যা দূর থেকে চীন সক্রিয় করতে পারতো। তবে কর্মকর্তারা বলেছেন, প্রক্রিয়াটি ত্রুটিযুক্ত হওয়ার কারণে বা চীন এটিকে ট্রিগার না করার সিদ্ধান্ত নিয়েছে বলে বিষয়টি ঘটেনি কিনা তা স্পষ্ট নয়।

(ঢাকাটাইমস/৪এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :