গাউছিয়াসহ রাজধানীর অধিকাংশ মা‌র্কেট অগ্নিঝুঁকিপূর্ণ: ফায়ার সা‌র্ভিস

নিজস্ব প্রতি‌বেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ এপ্রিল ২০২৩, ১৪:২৯ | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২৩, ১৩:০৬

গাউছিয়া মা‌র্কেটসহ রাজধানীর অধিকাংশ মা‌র্কেট অগ্নিঝুঁকিপূর্ণ ব‌লে জা‌নি‌য়ে‌ছেন ফায়ার সা‌র্ভিসের ডি‌এডি বজলুর র‌শিদ।

বৃহস্প‌তিবার বেলা সা‌ড়ে ১১টার প‌রে গাউছিয়া মা‌র্কেট প‌রিদর্শন শে‌ষে তি‌নি এ কথা ব‌লেন।

এদিন সকালে ঢাকা মহানগরীতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঝুঁকি ইস্যুতে ফায়ার সা‌র্ভিসের তত্ত্বাবধানে ডি‌জিএফআই, ফায়ার সার্ভিস ও এনএসআই যৌথভাবে গাউছিয়া মার্কেটে অগ্নিনিরাপত্তা সচেতনতামূলক পরিদর্শন যায়। অভিযা‌নে নেতৃত্ব দেন ফায়ার সা‌র্ভিসের ডি‌এডি বজলুর র‌শিদ। এছাড়া সেখা‌নে এনএসআই-এর আব্দুর র‌হিম, ডি‌জিএফআই‌-এর সদস‌্য এবং মা‌র্কেট কমিটির সভাপ‌তি মো. কামরুল হাসান বাবু প্রমুখ উপস্থিত ছিলেন।

বজলুর র‌শিদ ব‌লেন, ‘আমরা এর আগেও এই মা‌র্কেট (গাউছিয়া) প‌রিদর্শনে এসেছিলাম। আগের থে‌কে অনেকটা উন্ন‌তি হ‌য়ে‌ছে। ত‌বে এখনও ঝুঁ‌কিপূর্ণ। আমরা ২০২০ সা‌লে বলার প‌রে তারা অনেকগু‌লো সং‌শোধন ক‌রে‌ছেন। আরও সং‌শোধন কর‌তে হ‌বে।’

এখা‌নে আন্ডারগ্রাউন্ডে পা‌নির রিজার্ভ আছে, ত‌বে সেটা পর্যাপ্ত নয়। অগ্নি‌নির্বাপ‌ণে সব ধর‌নের সরঞ্জাম এখা‌নে নেই। এই মা‌র্কেট কতটা ঝুঁকিতে আছে- এমন প্রশ্নের জবা‌বে তি‌নি ব‌লেন, ‘এই মা‌র্কেটে বিদ‌্যমান অবস্থায় অগ্নিনির্বাপ‌ণে যেসব সাজসরঞ্জাম আছে সেগু‌লো পর্যাপ্ত নয়। ঢাকা শহ‌রের অধিকাংশ মা‌র্কেটই ঝুঁকিপূর্ণ। রাজধানী‌তে যতগু‌লো মা‌র্কেট আছে প্রত্যেকটারই কিছু না কিছু ত্রু‌টি আছে। অধিকাংশ মা‌র্কেটই ঝুঁকিপূর্ণ আমা‌দের দৃ‌ষ্টি‌তে।’

সম্প্রতি ঢাকা মহানগরে সিদ্দিকবাজারে মার্কেটে বিস্ফোরণ, সাইন্সল্যাবে অগ্নিকাণ্ডসহ বেশকিছু ভবন ও প্রতিষ্ঠানে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এতে অনেক মানুষ হতাহত হয়। ফ‌লে ঢাকা মহানগরীকে নিরাপদ রাখতে জনসচেতনতার উদ্দেশ্যে ফায়ার সা‌র্ভিসের পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিতপূর্বক পরিদর্শনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

গত মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টার দি‌কে রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। আগুনে প্রায় ৫ হাজার ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের দোকান পুড়ে ছাই হয়ে গেছে। নিঃস্ব হয়ে পড়েছেন এসব ব্যবসায়ী।

উল্লেখ্য, চারটি ইউনিটে বিভক্ত বঙ্গবাজার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন। এই চার ইউনিট হলো বঙ্গবাজার কমপ্লেক্স, গুলিস্তান ইউনিট, মহানগর ইউনিট ও আদর্শ ইউনিট। সব মিলিয়ে মোট দোকানের সংখ্যা ২ হাজার ৩৭০টি।

১৯৯৫ সালে একবার ভয়াবহ আগুনে পুড়েছিল বঙ্গবাজার। পরে নতুন করে গড়ে তোলা হয় ওই মার্কেট। সর্বশেষ ২০১৮ সালের ২৪ জুলাই আগুনে গুলিস্তান ইউনিটের কয়েকটি দোকান পুড়ে যায়।

(ঢাকাটাইমস/০৬এপ্রিল/কেআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :