একযুগ পর সৌদি সফরে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইম
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২৩, ১০:২৬

২০১১ সালের পর প্রথমবারের মতো সৌদি আরব সফরে গেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ। দামেস্ক এবং রিয়াদের মধ্যে সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে এবং দুই আরব দেশের মধ্যে সম্পর্ক পুনরুদ্ধারের সম্ভাবনা ক্রমবর্ধমান হয়ে ওঠায় ১২ বছর পর সৌদি আরব সফর করছেন সিরীয় পররাষ্ট্রমন্ত্রী।

সৌদি ও সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের আমন্ত্রণে মেকদাদ বুধবার জেদ্দায় পৌঁছেছেন।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দুই মন্ত্রী সিরিয়ার সঙ্কটের একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর প্রচেষ্টা নিয়ে আলোচনার জন্য একটি অধিবেশন করবেন যা সিরিয়ার ঐক্য, নিরাপত্তা এবং স্থিতিশীলতা রক্ষা করে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, তারা সিরীয় শরণার্থীদের স্বদেশে প্রত্যাবর্তনের সুবিধার্থে এবং সিরিয়ায় ক্ষতিগ্রস্ত এলাকায় মানবিক প্রবেশাধিকার নিশ্চিত করার বিষয়েও আলোচনা করবেন।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ রুশ ও ইরানের সমর্থনে বিরোধীদের অনেকাংশে পরাজিত করেছেন।

আল-আসাদ এই বছর সংযুক্ত আরব আমিরাত এবং ওমান সফর করেছেন এবং গত মাসে সৌদি আরব বলেছে যে তারা কনস্যুলার পরিষেবা পুনরায় চালু করার বিষয়ে দামেস্কের সঙ্গে আলোচনা শুরু করেছে।

এদিকে, আরব লীগে সিরিয়ার প্রত্যাবর্তন নিয়ে আলোচনার জন্য শুক্রবার আঞ্চলিক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের আয়োজন করবে সৌদি আরব।

সৌদি রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গত মাসে জানিয়েছে, সম্পর্ক পুনরুদ্ধারের বিষয়ে মিডিয়া রিপোর্ট প্রকাশের পর, কনস্যুলার পরিষেবা পুনরায় চালু করার জন্য দামেস্ক এবং রিয়াদের মধ্যে আলোচনা চলছে।

গত মাসে সৌদি আরব সিরিয়া সরকারের প্রধান মিত্র ইরানের সঙ্গে সম্পর্ক স্থাপনে সম্মত হওয়ার পর থেকে কূটনৈতিক প্রচেষ্টা গতি পেয়েছে।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/এফএ)ৃ

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :