ফল খাওয়ার সময় যেসব ভুলে শরীরের চরম ক্ষতি

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ৩০ এপ্রিল ২০২৩, ১৫:৫৭ | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২৩, ১৫:৪৩

ফল খেলে বল বাড়ে। এ কথা সত্য। তবে ফল খাওয়ার সময় অনেকেই নিয়ম মানেন না। তা থেকেই চরম ক্ষতি হয় শরীরের। চলুন তবে জেনে আসি ফল খাওয়ার সময় কোন কোন ভুল শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

লবণ মিশিয়ে খাওয়া

ফলে লবণ মিশিয়ে খেতে ভালো লাগে? বিশেষজ্ঞদের কথায়, ফলে লবণ মেশালে তা থেকে পানি বেরিয়ে যায়। সেই পানির সঙ্গে বেরিয়ে যায় ফলের পুষ্টিগুণও। তাই ফলের সঙ্গে লবণ না মিশিয়ে খাওয়াই ভালো।

ফল কাটার পর পানিতে ধোয়া

ফল কাটার পর পানিতে না ধোয়াই ভালো। ফলের বাইরের ত্বকেও বেশ কিছু পুষ্টিগুণ থাকে। পানিতে ধোয়ার সময় সেগুলো বেরিয়ে যায়। বরং ফল কাটার আগে ভালো করে ধুয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ফলের সঙ্গে অন্য খাবার

ফলের সঙ্গে অনেকেই অন্য খাবার খান, বা খাবার খাওয়ার পর পরই ফল খান। শরীরের জন্য যা মোটেই ভালো নয়। বরং এতে শরীরের টক্সিক বা ক্ষতিকর পদার্থ তৈরি হয়। তাই ফল সবসময় আলাদা করে খাওয়া উচিত।

রাতে ফল খাওয়া

রাতে খাবার খাওয়ার পর অনেকেই কোনো না কোনো ফল খান। এটি মারাত্মক প্রবণতা। এতে শরীরের বেশ ক্ষতি হয়। এখনও গুরুজনরা বলেন, সূর্য ডোবার পর ফল খেতে নেই। বিশেষজ্ঞরাও তেমনটাই বলে থাকেন।

ফলের পর পানি খাওয়া

ফল খাওয়ার পর পানি খাচ্ছেন? আদতে এতে শরীরের ক্ষতিই করছেন। ফল খাওয়ার পর পানি খেলে পাচনতন্ত্রের ক্ষতি হয়। তাছাড়া পিএইচ মাত্রার ভারসাম্য নষ্ট হয়ে যায়। তাই শারীরিক ক্ষতি এড়াতে নিয়ম মেনে তবেই ফল খাওয়া উচিত।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :