এক দশক পর ফিরল সিরিয়া, স্বাগত জানাল আরব লিগ

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৮ মে ২০২৩, ১৫:৩৩ | প্রকাশিত : ০৮ মে ২০২৩, ১৪:৫৮

এক দশকেরও বেশি সময়ের স্থগিতাদেশের অবসান ঘটিয়ে আরব লিগে ফেরায় সিরিয়াকে স্বাগত জানাল আরব লিগ। দীর্ঘদিন বিচ্ছিন্নতার পর আরব বিশ্বে প্রেসিডেন্ট বাশার আল আসাদের পুনঃপ্রবেশ নিশ্চিত হওয়ায় সিরিয়াকে স্বাগত জানাল আরব দেশগুলোর এই জোট।

মিসরের রাজধানী কায়রোতে রবিবার আরব লীগের সদরদপ্তরে সংস্থাটির পররাষ্ট্রমন্ত্রীদের রুদ্ধদ্বার বৈঠকে সিরিয়াকে পুনরায় সদস্য করার সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রীদের এক বিবৃতিতে সর্বসম্মত এ সিদ্ধান্তের কথা জানানো হয়। তারা সার্বিক সমাধানে পৌঁছাতে সিরীয় সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে নিতে মন্ত্রী পর্যায়ের কমিটি গঠনেও সম্মত হন।

২২ সদস্যবিশিষ্ট আরব লিগের প্রধান আহমেদ আবুল ঘেইত বলেছেন, এ সিদ্ধান্তের কারণে দীর্ঘ সময় পর সিরীয় সরকারের সঙ্গে আরব পক্ষের যোগাযোগের সুযোগ তৈরি হলো।

এদিকে আরব লিগে ফেরার ঘোষণার পর সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আরব সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে বলেছে, পরবর্তী পর্যায়ে সংলাপ, পারস্পরিক শ্রদ্ধা এবং সাধারণ আরব স্বার্থের ভিত্তিতে একটি কার্যকর ও গঠনমূলক আরব পন্থার প্রয়োজন হবে।

উল্লেখ্য, সিরিয়ায় ২০১১ সালের নভেম্বরে শান্তিপূর্ণ বিক্ষোভের ওপর সরকারের দমনপীড়ন ও অভিযানের কারণে আরব লিগ সংস্থা থেকে দামেস্ককে বহিষ্কার করে। ওই বছরের প্রথমদিকে শুরু হওয়া এ বিক্ষোভ দেশটিতে গৃহযুদ্ধে রূপ নেয়। এ যুদ্ধে পাঁচ লাখেরও বেশি লোক নিহত এবং লাখ লাখ লোক বাস্তুচ্যুত হয়।

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর প্রথমদিকে কয়েকটি আরব দেশ সিরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। এছাড়া সৌদি আরব ও কাতার সিরিয়ার বিরোধীদের সমর্থন করে।

সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ সর্বশেষ ২০১০ সালে আরব লিগের শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন। পুনরায় আরব লিগে সিরিয়ার প্রবেশকে প্রেসিডেন্ট আসাদের কূটনৈতিক বিজয় হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

আবুল ঘেইত এক সংবাদ সম্মেলনে বলেছেন, স্বাগতিক দেশ সৌদি আরবের আমন্ত্রণে আগামী ১৯ মে আরব লীগের শীর্ষ সম্মেলনে যোগ দিতে আসাদকে স্বাগত জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/০৮মে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ব্রাজিলে ভারী বর্ষণ ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৯ 

গাজা পুনর্গঠনে সময় লাগবে কয়েক দশক, খরচ ৪০ বিলিয়ন ডলার: জাতিসংঘ

পাকিস্তানের কারাকোরাম হাইওয়েতে বাস উল্টে নিহত ২০, আহত ২১

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, যা বললেন বাইডেন

শ্লীলতাহানির অভিযোগ: গ্রেপ্তার ঠেকাতে রাজভবনে পুলিশ প্রবেশে নিষেধাজ্ঞা দিলেন রাজ্যপাল

গাজায় ‘মানবিক ট্র্যাজেডি’: ইসরায়েলের সঙ্গে বাণিজ্য স্থগিত করলো তুরস্ক

ইউরোপে তিন বছরে নিখোঁজ ৫০ হাজারের বেশি অভিবাসী শিশু

হামাসকে যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার আহ্বান ব্লিঙ্কেনের

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইরান

কেনিয়ায় বৃষ্টি ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৭৯

এই বিভাগের সব খবর

শিরোনাম :