পাসওয়ার্ডের বাংলা অর্থ অনেকেই জানেন না

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মে ২০২৩, ১২:৫১

প্রযুক্তির যুগে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে শুরু করে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করছেন। এসব প্ল্যাটফর্মে নিরাপত্তার জন্য পাসওয়ার্ড ব্যবহারের বিকল্প কিছুই নেই। বিভিন্ন ডিভাইসও নিরাপত্তার জন্য পাসওয়ার্ড ব্যবহার করতে হয়।

ফোনের তথ্য, ছবি, ফাইল সুরক্ষায় অনেকেই প্যাটার্ন বা পিন পাসওয়ার্ড ব্যবহার করেন। এরপরও হ্যাকারদের হাত থেকে এসব ব্যক্তিগত জিনিস সুরক্ষিত রাখা যায় না। ডেটা সুরক্ষিত রাখতে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা প্রয়োজন। আপনার পাসওয়ার্ড যতো বেশি শক্তিশালী এবং গোপনীয় হবে, আপনার ডেটা ততো বেশি সুরক্ষিত থাকবে।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, প্রতি মাসে বা ২ মাস পর ফোনের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন। একই পাসওয়ার্ড দীর্ঘদিন ধরে রাখলে, তা হ্যাক হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। আর যদি মনে করেন যে, বার বার পাসওয়ার্ড পরিবর্তন করলে আপনি ভুলে যেতে পারেন, সেক্ষেত্রে কোথাও লিখে রাখুন। তবে পাসওয়ার্ডের ক্ষেত্রে অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।

তবে ইংরেজি পরিচিত শব্দ পাসওয়ার্ড এই শব্দটার বাংলা অর্থ কী তা অনেকেই জানেন না। ইংরেজি PASSWORD-এর বাংলা অর্থ হলো সংকেত। অনেকে একে গুপ্ত বা গোপন মন্ত্রও বলে থাকেন। এর আরও বাংলা নাম আছে। যেমন- গোপন চাবি, সাংকেতিক শব্দ, গুপ্ত মন্ত্র ইত্যাদি।

তবে একাধিক বাংলা থাকলেও আমরা কিন্তু তা ব্যবহার করি না। কারণ পাসওয়ার্ড শব্দটি ইংরেজিতে বলতেই বেশি স্বাচ্ছন্দবোধ করেন সবাই।

(ঢাকাটাইমস/২৩ মে /আরজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :