জাহাঙ্গীর আলমকে ৬ ও ৭ জুন দুদকে হাজির হতে ফের চিঠি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ মে ২০২৩, ১৩:৪০ | প্রকাশিত : ২৩ মে ২০২৩, ১৩:০৯

গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলমকে ভুয়া ব্যাংক হিসাবে অবৈধ লেনদেন, বিভিন্ন প্রকল্পে অনিয়ম দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের জবাব দিতে ৬ ও৭ জুন হাজির হতে চিঠি দিয়েছে দুর্দীতি দমন কমিশন (দুদক)।

এর আগে দেওয়া তলবি নোটিশে সময়ের আবেদন মঞ্জুর করে নতুন দিন ঠিক করে এ চিঠি দেওয়া হয়েছে।

আরও পড়ুন>> দুদকে সময় আবেদন করলেন জাহাঙ্গীর আলম, বললেন তাকে ‘হয়রানি’ করা হচ্ছে

মঙ্গলবার (২৩ মে) দুদকের প্রধান কার্যালয়ের একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

এর আগে দুদকের উপপরিচালক মো. আলী আকবরের ১৫ মে তারিখে স্বাক্ষরিত নোটিশে জাহাঙ্গীর আলমেক ২২ মে সকাল ১০টায় জাতীয় পরিচয়পত্র এবং অভিযোগ সংশিষ্ট রেকর্ডসহ দুর্নীতি দমন কমিশনের কার্যালয়ে উপস্থিত হয়ে বক্তব্য দিতে বলা হয়েছিল।

২১ মে (রবিবার) জাহাঙ্গীর ঢাকার সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে এসে সময় আবেদন করেন।

আরও্ পড়ুন>>মোবাইল ব্যাংকিংয়ে ছোট ছোট লেনদেনে ডিজিটাল হুন্ডি চক্রের ‘বড় অর্থ পাচার’

এ বিষয়ে দুদক সূত্র জানিয়েছে, জাহাঙ্গীর এক মাসের সময় চেয়েছিলেন। সেই আবেদন বিবেচনায় নিয়ে তাকে আজ মঙ্গলবার দ্বিতীয়বার চিঠি পাঠানো হয়েছে।

জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়ম করে ৭ হাজার ৪০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে। ২০২২ সালের ৪ সেপ্টেম্বর দুদক জাহাঙ্গীরের বিরুদ্ধে এই অভিযোগ পাওয়ার কথা জানায়।

একই দিন অভিযোগের বিষয়ে দুদক গঠিত অনুসন্ধান টিম গাজীপুরের নগর ভবন, ব্যাংক ও পোশাক কারখানাসহ সংশ্লিষ্ট অফিসে অনুসন্ধান শুরু করে।

সেদিন দুদকের সহকারী পরিচালক আশিকুর রহমান আশিক অভিযোগ পাওয়ার কথা জানিয়ে বলেছিলেন, গাজীপুর সিটি করপোরেশনের সব ধরনের অনিয়ম নিয়ে তদন্ত করা হবে। তদন্তকালে যেসব অভিযোগ প্রমাণিত হবে, সেসব বিষয়ে মামলা হবে।

দুদক সূত্র জানায়, গাজীপুর সিটি করপোরেশনের কয়টি ব্যাংকে কয়টি হিসাব, কার নামে কীভাবে পরিচালিত হয়েছে সেসব তথ্য সংগ্রহ করা হয়েছে। তাছাড়া গাজীপুরের কোনাবাড়ীতে একটি বেসরকারি ব্যাংকে সিটি করপোরেশনের নামে জাহাঙ্গীর আলমের একক স্বাক্ষরে অ্যাকাউন্ট খুলে আড়াই কোটি টাকা দুর্নীতির তথ্যও পেয়েছে দুদক।

গাজীপুর সিটি করপোরেশনে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগে মেয়র জাহাঙ্গীর আলমকে ২০২১ সালের ২৫ নভেম্বর সাময়িক বরখাস্ত করা হয়। সেদিনই তার অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তদন্তের জন্য ৩ সদস্যের কমিটি গঠন করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত বক্তব্যের জেরে সাময়িক বহিষ্কার হন জাহাঙ্গীর আলম। নিজের ভুল স্বীকার করে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে ক্ষমার আবেদন করলে শর্ত সাপেক্ষে গত জানুয়ারিতে তাকে ক্ষমা করা হয়।

তবে এর চার মাস না যেতেই দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে গাজীপুর সিটি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন আগের দফায় নির্বাচিত এ মেয়র। পরে সেই মনোনয়নপত্র ঋণখেলাপি হওয়ার অভিযোগে বাতিল করেন রিটার্নিং অফিসার। নির্বাচন কমিশনে আপিল এবং হাইকোর্টে রিট করেও টেকাতে পারেননি প্রার্থিতা। আপিল বিভাগও তার আবেদন খারিজ করে দেন।

এদিকে দল থেকে সাধারণ ক্ষমা পাওয়ার মাত্র চার মাসে এসে গত ১৫ মে জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়।

(ঢাকাটাইমস/২৩মে/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

২৩ বছর পর ধর্ষণ মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

নিঃসঙ্গ নারীকে টার্গেট করে প্রেমের ফাঁদ, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা

সেই মিল্টন সমাদ্দার গ্রেপ্তার

নওগাঁয় আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২১ 

অবিবাহিত বলে চাকরি, স্ত্রীর অভিযোগে ফেঁসে গেলেন এএসপি ইমরান

জুতা রাখা নিয়ে দ্বন্দ্বে ব্যবসায়ী সাবেরকে খুন, প্রধান আসামি গ্রেপ্তার

মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে সম্পূরক চার্জশিট দাখিলের অনুমোদন দুদকের

চুরির মামলা তদন্তে নেমে একে একে মিলল ৫ অস্ত্র

শিল্পী পরিচয়ে ভয়ংকর মাদক কারবারে গায়ক রেবেল, কাজ করতেন ‘ভাইজানের’ হয়ে

এই বিভাগের সব খবর

শিরোনাম :