৩০ সেকেন্ডে মোটরসাইকেল চুরি!

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ মে ২০২৩, ১৬:৫৬

মাস্টার চাবি ব্যবহার করে মাত্র ২৫ থেকে ৩০ সেকেন্ডে মোটরসাইকেল চুরি করে নিয়ে যায় একটি চক্র। বিশেষ করে বিভিন্ন শপিংমলের সামনে রাখা মোটরসাইকেল টার্গেট ছিল তাদের।

মোটরসাইকেল চুরির এই চক্রের মূলহোতা মো. জাকারিয়া হোসেন হৃদয়কে গ্রেপ্তারের পর এসব তথ্য পেয়েছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তার হেফাজত থেকে বিভিন্ন মডেলের ১২টি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে। এর আগে বুধবার হবিগঞ্জে বিশেষ অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে ডিবি গুলশান বিভাগ।

ডিবি পুলিশ জানিয়েছে, ১০ মে ভাটারা থানায় একটি মোটরসাইকেল চুরি সংক্রান্ত মামলা হয়। সেই মামলার ছায়া তদন্তের এক পর্যায়ে জাকারিয়াকে গ্রেপ্তার করা হয়। তার নেতৃত্বে চক্রটি দীর্ঘদিন ধরে মোটরসাইকেল চুরি করে আসছে। মাস্টার চাবি ব্যবহার করে মাত্র ২৫-৩০ সেকেন্ডে শপিংমলের সামনে থেকে মোটরসাইকেল চুরি করে নিয়ে যায় তারা। জাকারিয়া ছাড়া এই চক্রে আরও বেশ কয়েকজন সদস্য রয়েছে। বাকি পলাতক আসামিরা হলেন- জাহাঙ্গীর, জিতু, ইকবাল, খালেক।

বৃহস্পতিবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, ঢাকা শহরের বিভিন্ন সময় শপিংমলের সামনে থেকে মোটরসাইকেল চুরি হয়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে মামলা হয় না। তবে যমুনা শপিংমলের সামনে থেকে একটি কালো রঙের বাজাজ মোটরসাইকেল চুরি হওয়ার পর মালিক মামলা করে। এরপর মোটরসাইকেলটি উদ্ধারের জন্য আমরা বন্ধু মটরসের গ্যারেজে অভিযান পরিচালনা করি। অভিযানের সময় গ্যারেজের মালিক মোহন পালিয়ে যায়। তবে অভিযানে এই চোর চক্রের মূলহোতা জাকারিয়াকে গ্রেপ্তার করা হয়।

ঢাকাসহ গাজীপুর, নারায়ণগঞ্জসহ আশপাশের এলাকায় যত মোটরসাইকেল চুরি হয় এর সঙ্গে এই চক্রটি জড়িত বলে জানান ডিবিপ্রধান। তিনি বলেন, গ্রেপ্তারদের মধ্যে সুমন এই চক্রের রেকি সদস্য। সেই বিভিন্ন শপিংমলের সামনে গিয়ে মোটরসাইকেল রেকি করে। মালিক মোটরসাইকেল রেখে শপিংমলের ভিতরে যাওয়ার পর অন্য সদস্যদের সে জানায়। এই তথ্য পাওয়ার পর চক্রের সদস্য জিতু ও জাহাঙ্গীর তাদের কাছে থাকা মাস্টার চাবি দিয়ে মোটরসাইকেলটি চালু করে দ্রুত পালিয়ে যায়। পরে চক্রের সদস্য খালিক এই মোটরসাইকেল নিয়ে বন্ধু মটরসের মালিকের কাছে বিক্রি করে দেয়। পরবর্তীতে বন্ধু মোটরসের মালিক ৫০-৬০ হাজার টাকা আবার বিক্রি করে দেয়।

হারুন অর রশীদ বলেন, ‘চক্রটির কাছ থেকে আমরা এখন পর্যন্ত ৫০টির বেশি মোটরসাইকেল উদ্ধার করেছি। চক্রটির মূলহোতা জাকারিয়া জানায় তারা ঢাকার শপিং মলের সামনে থেকে মোটরসাইকেল চুরি করে। তাদের একটা দোকান আছে, সেখান থেকে তারা মাস্টার চাবি সংগ্রহ করতো। পরে হবিগঞ্জের বন্ধু মোটরসে তাদের এই চোরাই মোটরসাইকেলগুলো বিক্রি করে।’

ডিবিপ্রধান বলেন, ‘ডিবির পক্ষ থেকে সবাইকে বলছি মোটরসাইকেল সব সময় নির্ধারিত পার্কিংয়ে পার্ক করবেন। তারপরেও যদি চুরি হয়ে যায়, তাহলে থানায় জিডি অথবা মামলা করবেন। আর যদি কোনো কারণে থানা মামলা নিতে না চায় তাহলে ডিবি অফিসে অভিযোগ করতে পারেন।’

ঢাকাটাইমস/২৫মে/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :