ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের দায়িত্ব নিচ্ছেন মেহেরিয়ার এম. হাসান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০২৩, ১৯:০৬

ব্র্যাক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের নমিনেটেড ডিরেক্টর মেহেরিয়ার এম. হাসান ব্যাংকের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তিনি ড. আহসান এইচ. মনসুরের স্থলাভিষিক্ত হচ্ছেন, যিনি ছয় বছর ইন্ডিপেন্ডেট ডিরেক্টরের দায়িত্ব পালনের পর ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও ইন্ডিপেন্ডেট ডিরেক্টরের পদ থেকে অবসর নিয়েছেন।

পরিচালনা পর্ষদের এই পরিবর্তন মঙ্গলবার থেকে কার্যকর হবে৷ মেহেরিয়ার এম. হাসান নভেম্বর, ২০২০ এ ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদে নমিনেটেড ডিরেক্টর হিসেবে যোগদান করেন।

যুগান্তকারী উদ্ভাবন ও বৈপ্লবিক পরিবর্তনে ৩৫ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন হাসান ডিজিটাল ব্যাংকিংয়ের জগতে একজন অত্যন্ত সম্মানিত ব্যক্তিত্ব ও উদ্ভাবক। বিশ্বের বৃহত্তম কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানে গ্রাহককেন্দ্রিক বিজনেস মডেল তৈরি করতে তিনি সফলভাবে ডিজিটাল বিতরণ চ্যানেল তৈরি করেছেন। বিশেষ করে, ওয়েলস ফার্গোর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করার সময় তিনি ব্যাংকটির ডিজিটাল রূপান্তর যাত্রার এবং ডিজিটাল সেলস ও সার্ভিস চ্যানেলের নকশা ও বাস্তবায়নে নেতৃত্ব দেন। তিনি ইউএস ব্যাংক-এর ডিজিটাল ব্যাংকিং বিজনেসের পরিকল্পনা, ডিজাইন বাস্তবায়নে অগ্রণী ভূমিকা রেখেছেন।

এছাড়াও হাসান টেরাফিনা ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা যা আর্থিক সেবা খাতে ডিজিটাল অমনিচ্যানেল সেলস সল্যুশন প্রদান করে। যুক্তরাষ্ট্রের ক্রেডিট ইউনিয়ন এবং ছোট থেকে মাঝারি আকারের ব্যাংকগুলিকে অনলাইন ব্যাংকিং অ্যাপ্লিকেশন সেবা প্রদানকারী সবচেয়ে বড় প্রতিষ্ঠান ডিজিটাল ইনসাইট প্রতিষ্ঠায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তদুপরি, ট্রান্সআমেরিকা -এ দায়িত্ব পালন করার সময় তিনি বীমা শিল্পে প্রথম প্রাইভেট-লেবেলড ডিরেক্ট-টু-কনজ্যুমার চ্যানেল প্রচলন করে একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেন।

গ্লোবাল কর্পোরেট জগতে তার বর্ণাঢ্য কর্মজীবনে তিনি খ্যাতনামা কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন। মেহেরিয়ার এম. হাসান ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদে তার বর্তমান পদে দায়িত্ব পালন করার পাশাপাশি বিকাশ-এর পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত ম্যাককিনসের সিনিয়র উপদেষ্টা এবং ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার মার্শাল স্কুল অফ বিজনেসে শিক্ষকতা করেন। জনাব হাসান অ্যারিজোনা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে স্নাতকোত্তর এবং গণিতে মাইনরসহ অর্থনীতিতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

ব্র্যাক ব্যাংকে নতুন দায়িত্ব গ্রহণ সম্পর্কে মেহেরিয়ার এম. হাসান বলেন, “ব্যাংককে ভবিষ্যতে নেতৃত্ব দেওয়ার জন্য আমার প্রতি আস্থা রাখায় আমি পরিচালনা পর্ষদের প্রতি গভীরভাবে কৃতজ্ঞ। ব্র্যাক ব্যাংক এরই মধ্যে একটি শীর্ষস্থানীয় ব্যাংক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে এবং বাংলাদেশের সেরা ব্যাংক হওয়ার লক্ষ্যে চলছে। স্যার ফজলে হাসান আবেদের আর্থিক অন্তর্ভুক্তির দর্শনের সাথে সঙ্গতি রেখে এসএমই খাতকে সব সময় ব্র্যাক ব্যাংকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে। বাংলাদেশের প্রথম আন্তর্জাতিকভাবে স্বীকৃত ব্যাংক গড়ে তুলতে স্যার ফজলে হাসান আবেদের স্বপ্ন পূরণে আমি ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদ, ম্যানেজমেন্ট এবং পুরো টিমের সম্পৃক্ততা কামনা করছি।”

(ঢাকাটাইমস/৩০মে/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :