১৩ বছর পর চালু হলো দেবিদ্বার পৌর গণপাঠাগার

দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মে ২০২৩, ১৫:২৫

দীর্ঘ ১৩ বছর বন্ধ থাকার পর ফের চালু হলো দেবিদ্বার পৌর গণপাঠাগার। মঙ্গলবার বেলা ১১টায় দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও পৌর প্রশাসক নিগার সুলতানা ফিতা কেটে গণপাঠাগারটি চালু করেন।

এসময় উপস্থিত ছিলেন- পৌর নির্বাহী কর্মকর্তা মো. ফখরুল ইসলাম, দেবিদ্বার প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক শাহীন আলম, বাজার পরিদর্শক মো. আলমগীর হোসেন, কর আদায়কারী মো. রকিবুল ইসলাম, লাইব্রেয়ান মো. জাকির হোসেন প্রমুখ।

জানা গেছে, গুনাইঘরে অবস্থিত পৌরসভার স্থায়ী কার্যালয় বন্ধ রেখে পৌর গণপাঠাগারকে অস্থায়ী কার্যালয় বানিয়ে কার্যক্রম শুরু করে দেবিদ্বার পৌরসভা। এতে পাঠাগারের কার্যক্রম ধীরে ধীরে বন্ধ হয়ে যায়। বন্ধ হয়ে যায় পাঠাগারের নামে নতুন করে সরকারি অনুদানসহ বইপত্র আসা। ফলে বইপ্রেমীরা জ্ঞানান্বেষণের একমাত্র পাঠাগারটির কথা ভুলতে বসেছে।

স্থানীয়রা বলছেন, সুস্থ বিনোদন ও বই প্রেমীদের জন্য দারুণ সুখবর। মানুষ দিন দিন মোবাইল ফোনে আসক্তি হয়ে যাচ্ছে। বই ও সাধারণ নলেজ থেকে অনেকটা দূরে সরে এসেছে। পাঠাগারটি চালু হওয়ায় আমরা বেশ খুশি। এটি একটি সুস্থ বিনোদনে মাইলফলক ভূমিকা রাখবে। এভাবে প্রতিটা ইউনিয়নের একটি করে পাঠাগার চালু করা হোক। এতে ভবিষ্যত প্রজন্ম সুনাগরিক হিসেবে গড়ে উঠবে এবং সমাজ থেকে অপরাধ প্রবণতা কমবে বলে তারা মনে করেন।

ইউএনও ও পৌর প্রশাসক নিগার সুলতানা বলেন, স্কুল-কলেজ শেষে দলে দলে শিক্ষার্থীরা ও এলাকার ছেলেমেয়েরা এখানে সেখানে ঘুরে বেড়ায়। তারা অযথা ও মোবাইলে সময় নষ্ট করে। তারা যাতে মনের আনন্দে তার পছন্দের বই পড়তে পারে সেই ব্যবস্থা করা হচ্ছে। তরুণ ও যুবসমাজকে বই পড়ায় অভ্যস্থ করার উদ্দেশ্যেই পৌর পাঠাগারটি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। উপজেলার প্রত্যন্ত পল্লী থেকে এসেও এ পাঠাগারে বই ও দৈনিক ইংরেজি ও বাংলা পেপার পড়তে পারবে। এটি সবার জন্য উম্মুক্ত থাকবে।

তিনি আরও বলেন, পাঠাগারে পাঠকের চাহিদামত আরও নতুন নতুন বই তোলা হবে। আশা করি এখানে মানুষ উপকৃত হবে।

(ঢাকাটাইমস/৩১মে/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :