আগামী নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে জাপানকে অনুরোধ সিইসির

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ জুন ২০২৩, ১৫:৪৫ | প্রকাশিত : ০১ জুন ২০২৩, ১৫:৩৯

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে জাপানকে অনুরোধ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরিকের সঙ্গে সিইসির সৌজন্য সাক্ষাতকালে এ অনুরোধ জানান তিনি।

আলোচনার বিষয়ে জানতে চাইলে ইওয়ামা কিমিনোরি সাংবাদিকদের বলেন, আপনারা জানেন আজকের আগে দেখার করার সুযোগ আমি পাইনি। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য তারা কী পদক্ষেপ নিচ্ছেন সেগুলো জানতে পেরেছি। কিন্তু বৈঠকের বিষয়ে আমি কোনো কিছু প্রকাশ করব না, তারাই (নির্বাচন কমিশন) ব্রিফ করবেন।

কমিশনের পক্ষ থেকে ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, জাপানের রাষ্ট্রদূত এসেছিলেন সৌজন্য সাক্ষাৎ করতে। কারণ উনি বাংলাদেশে যোগ দেওয়ার পর আজ সিইসির সঙ্গে প্রথম সৌজন্য সাক্ষাৎ ছিল। উনি আমাদের নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছিলেন। সিইসি গত সেপ্টেম্বরে ঘোষিত রোডম্যাপের বিষয়ে তাকে ব্রিফ করেছেন, এটাই ছিল মূল বিষয়। এর মধ্যে বিশেষ করে ছিল যে, নির্বাচনে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন অগ্রগতি, সীমানা পুনর্নির্ধারণের অগ্রগতি, কোন পদ্ধতিতে আমরা রিটার্নিং কর্মকর্তা, প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা নিয়োগ করে থাকি, সে বিষয়গুলো উনি জানতে চেয়েছিলেন।

ইসি সচিব বলেন, রোডম্যাপে আমরা কী কী বিষয়ে এগিয়ে আছি, জাপানের রাষ্ট্রদূত সেগুলো জানতে চেয়েছেন। নতুন দল নিবন্ধন, আসন বিন্যাস নিয়েও কথা বলেছেন।

পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে মো. জাহাংগীর আলম বলেন, পর্যবেক্ষক নিয়ে উনি (রাষ্ট্রদূত) কিছু বলেননি। সিইসি যেটা বলেছেন ইউরোপীয় ইউনিয়ন থেকে আমাদের কাছে অনুরোধ এসেছিল, আমরা সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছিলাম। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইইউ যোগাযোগ রাখছে, সেক্ষেত্রে বলা হয়েছে তারা টিম পাঠাতে পারেন। সিইসি তাদেরও (জাপানকে) অনুরোধ করেছেন- আপনারা পর্যবেক্ষণ টিম পাঠান, আমরা স্বাগত জানাব।

জবাবে উনি কী বলেছেন- জানতে চাইলে জাহাংগীর আলম বলেন, ‘উনি তো সিদ্ধান্ত দিতে পারবেন না। উনার রাষ্ট্রের সঙ্গে আগে কথা বলবেন। তারপর সিদ্ধান্ত জানাবেন।’

(ঢাকাটাইমস/০১জুন/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :