সেনেগালে বিরোধী দলীয় নেতার সাজা ঘোষণার পর সংঘর্ষ, নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ জুন ২০২৩, ১৫:২২ | প্রকাশিত : ০২ জুন ২০২৩, ১৪:৫৩

সেনেগালে বিভিন্ন স্থানে সংঘর্ষে নয়জন নিহত হয়েছে। দেশটির একটি আদালত দেশের প্রধান বিরোধী দলীয় নেতা উসমানি সোনকোকে দুই বছরের কারাদণ্ড দেওয়ার পর সারাদেশে এ সংর্ঘষ ছড়িয়ে পড়ে। শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

প্রেসিডেন্ট ম্যাকি সলের প্রধান প্রতিপক্ষ সোনকোকে ‘যুব সমাজকে দুর্নীতিগ্রস্ত’ করার অভিযোগে নির্বাচনে অযোগ্য করতে পারে। আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করা থেকে সোনকোকে বিরত রাখতে তাকে এমন সাজা দেওয়া হয় বলে ধারণা করা হচ্ছে।

তার বিরুদ্ধে করা এমন মামলা সেনেগালকে একেবারে বিভক্ত করেছে। এর ফলে ব্যাপক সহিংসতার জন্ম দিয়েছে যা দেশের স্থিতিশীলতার ভাবমূর্তি ক্ষুন্ন করেছে।

বৃহস্পতিবার রায় ঘোষণার পর পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়। রাজধানী ডাকারে অনেক বাস জ্বালিয়ে দেওয়া হয় এবং আরও অনেক স্থানে বিশৃংখলার খবর পাওয়া যায়। জিগুইঞ্চর শহরেও সংঘর্ষ হয়। সেখানে সোনকো ২০২২ সাল থেকে মেয়রের দায়িত্ব পালন করে আসছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ডিওম জাতীয় টেলিভিশনকে বলেন, ‘আমরা দুঃখের সঙ্গে উল্লেখ করছি যে এ সহিংসতায় জনসাধারণের এবং বেসরকারি সম্পদের অনেক ক্ষতি হয়েছে। এতে ডাকার ও জিগুইঞ্চরে নয়জন নিহত হয়েছে।’

এদিকে দুই পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, নিহতদের মধ্যে কমপক্ষে তিনজন জিগুইঞ্চরে সহিংসতায় প্রাণ হারায় এবং রাজধানীতে বিক্ষোভকারীদের ইট-পাথরের আঘাতে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়।

কেন এই বিক্ষোভ

সোনকোর প্যাসটেফ পার্টি বলেছে, এই রায় একটি রাজনৈতিক চক্রান্তের অংশ এবং নাগরিকদের ‘সকল কার্যকলাপ বন্ধ করে রাস্তায় নামার’ জন্য একটি বিবৃতিতে আহ্বান জানিয়েছে। রাষ্ট্রপতি ম্যাকি সালের সঙ্গে ক্রমবর্ধমান হতাশার মধ্যে এই মামলাটি ২০২১ সাল থেকে পশ্চিম আফ্রিকার দেশটিতে সহিংস বিক্ষোভের সূত্রপাত করেছে।

সমালোচকরা বলছেন, ২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া সাল কর্মক্ষেত্র তৈরি করতে ব্যর্থ হয়েছেন এবং গুজবের মধ্যে বিরোধীদের সমালোচনাকে দমিয়ে রেখেছেন যে তিনি রাষ্ট্রপতির মেয়াদের সীমা বাইপাস করতে এবং পরের বছর আবার নির্বাচনে অংশ নিতে পারেন।

সোনকো সেনেগালের ২০১৯ সালের রাষ্ট্রপতি নির্বাচনে তৃতীয় স্থানে ছিলেন এবং দেশের তরুণদের কাছে তিনি জনপ্রিয়। তাকে রাষ্ট্রপতি ম্যাকি সালের প্রধান প্রতিযোগী হিসেবে বিবেচনা করা হয় এবং সালকে জনসমক্ষে বলার জন্য অনুরোধ করেছেন যে তিনি তৃতীয় মেয়াদের জন্য পদ চাইবেন না।

(ঢাকাটাইমস/২জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

গাজা যুদ্ধের ২০০তম দিন: ইসরায়েলি বর্বরতার শেষ কোথায়? 

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

প্রথম নারী উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :